ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ঈদে মন কাড়া তিনটি মিষ্টি খাবারের রেসিপি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ এপ্রিল ২০২২, ১২:৩৪

ঈদে মন কাড়া তিনটি মিষ্টি খাবারের রেসিপি

ঈদ আসতে বাকি হাতে গোনা কয়েকদিন মাত্র। এর ভেতরেই ঈদের প্রস্তুতির পালা শুরু হয়ে গিয়েছে। ঈদ মানেই আনন্দ-উল্লাস ভাগাভাগি করে নেয়া। সেই সাথে মজাদার খাবার খাওয়া। তাই ঈদের আমেজ অথিতির সাথে ভাগাভাগি করে নেয়ার জন্য খাবারের তালিকায় অন্যতম উপাদান মজাদার মিষ্টান্ন খাবার। তাই প্রতিবারেই ঈদে দেখা যায় একই রকমের মিষ্টিজাতীয় খাবার তৈরি করা হয় সকলের বাসায়। সেই খাবারে যদি একটু ভিন্নতা আনা যেত তাহলে কেমন হতো?

চলুন তবে জেনে নেই সহজ ৩ টি মিষ্টান্ন তৈরির রেসিপি যা ঈদের দিন সহজেই তৈরি করে নিতে পারবেন-

পাকা আমের পুডিং

উপকরণে যা যা লাগছে:

ক্রিম

৩ টি ডিমের কুসুম

৩ কাপ চিনি

১ কাপ পাকা আমের রস

১ টেবিল চামচ জেলাটিন

২ টেবিল চামচ পানি

১/২ লিটারদুধ

১/৪ কাপ ডালিম ও পুদিনা পাতা

১/২ কাপ টুকরো করা আম

প্রস্তুত প্রণালী: জেলাটিন পানিতে কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। একটি পাত্রে দুধ, চিনি এবং ডিমের কুসুম ভালো করে ফেটে নিন। মেশানো হয়ে গেলে এতে জেলাটিন দিয়ে চুলা বন্ধ করে দিন। এরপর চুলাতে রেখেই জেলাটিন ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে আমের রস দিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন পরিবেশন পাত্রে মিশ্রণ টি ঢেলে ফ্রিজে দুই ঘণ্টার জন্য রেখে দিন। ফ্রিজ থেকে বের করে আমের টুকরা, ক্রিম, ডালিম এবং পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার পাকা আমের পুডিং।

লাচ্ছা সেমাইয়ের কেক

উপকরণে যা যা লাগছে:

তেল আধ কাপ

১ প্যাকেট লাচ্ছা সেমাই

২ টা ডিম

১ টেবিল চামচ কিসমিস

২ টেবিল চামচ বাদাম কুচি

১ কাপ আইসিং সুগার

২ টেবিল চামচ ঘি

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি বাটিতে ডিম, ঘি, তেল ও চিনি ভালো মতো বিট করে নিন। এরপর লাচ্ছা সেমাই ভেঙে এই মিশ্রণে মিশিয়ে নিতে হবে। ট্রেতে দিয়ে উপরে বাদাম ও কিসমিস দিয়ে সাজিয়ে নিন। এরপর ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিট বেক করে নিবেন। একটু পর পর খেয়াল রাখবেন কেক যেন পুড়ে না যায়। ২০ মিনিট পর নামিয়ে ঠাণ্ডা করে নিন। তৈরি হয়ে গেলো মজাদার লাচ্ছা সেমাইয়ের কেক। কেটে পরিবেশন করুন।

মাহালাবিয়া

উপকরণে যা যা লাগছে:

২ কাপ তরল দুধ

১ চা চামচ গোলাপজল

৪ টেবিল চামচ কর্নফ্লাওয়ার

৪ টেবিল চামচ চিনি

বাদাম কুচি নিয়ে নিন প্রয়োজন মতো

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি পাত্রে বাদাম বাদে দুধের সঙ্গে সব উপকরণ মিশিয়ে নিন। ভালোভাবে মেশানো হয়ে গেলে চুলায় জ্বাল করুন। কিছুক্ষণ পর ঘন হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা হলে বাটিতে ঢেলে ফ্রিজে রেখে দিন পাঁচ ঘণ্টার জন্য। এরপর ফ্রিজ থেকে বের করে বাদাম কুচি উপরে দিয়ে পরিবেশন করুন মজাদার মাহালাবিয়া।

বাংলাদেশ জার্নাল/এএস/এসএস

  • সর্বশেষ
  • পঠিত