ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

ঈদের আগে যে কাজগুলো গুছিয়ে রাখবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২২, ১৩:৫৭  
আপডেট :
 ২৮ এপ্রিল ২০২২, ১৯:৩৫

ঈদের আগে যে কাজগুলো গুছিয়ে রাখবেন

দেখতে দেখতে চলে এলো ঈদ। আর ঈদ মানেই উৎসব। উৎসবের দিন ঘর বাড়ি সুন্দর না থাকলে কি চলে! তাই ঘর সাজানোর কাজে এরই মধ্যে ব্যস্ত হয়ে পড়েছেন ঘরণীরা। সেই সাথে জমা পড়েছে প্রচুর কাজ। তাই কিছু কাজ আগে থেকে গুছিয়ে রাখলে ঈদের দিনে সময় বাঁচানো সম্ভব।

ঈদের দিনের জন্য ফেলে না থেকে গুছিয়ে রাখুন এই কাজগুলো-

ঈদের বাজার

ঈদের বাজার যেমন সেমাই, চিনি, মশলা, সুগন্ধি চাল, ঘি, তেল ইত্যাদি প্রয়োজনীয় জিনিস এর একটি তালিকা করে আগে থেকেই বাজার করে রাখুন। ঈদের বাকি আর মাত্র কয়দিন, তাই সময় বাঁচাতে এখনই করে ফেলুন ঈদের বাজার।

মসলাপত্র

ঈদে সবার বাড়িতেই খাবারদাবারের বেশ আয়োজন করা হয়। তাই ঈদের দিন সকাল থেকেই গৃহিনীরা রান্না ঘরেই ব্যস্ত হয়ে যায়। এইদিকে আবার মেহমানদের আপ্যায়নের ক্ষেত্রেও হিমশিম খেতে হয়। আবার বেশ কিছু খাবার রান্না করতে অনেক সময় ব্যয় হয় তাই আগে থেকে কাজ কিছুটা গুছিয়ে রাখতে পারলে রাঁধতে খুব বেশি কষ্ট হয় না। রান্নার অন্যতম প্রয়োজনীয় উপাদান হলো মসলা। তাই মসলাপত্র গুছিয়ে রাখার কাজটা আগে সেরে ফেলা উচিৎ। মসলা গুঁড়া করে অথবা বেটে রেখে দিন। সেক্ষেত্রে ব্লেন্ডার ব্যবহার করতে পারেন। এতে করে আপনার কাজ এগিয়ে থাকবে এবং ঈদের দিন রান্না করতে কম সময় লাগবে।

আপ্যায়নের ব্যবস্থা

ঈদের দিন মানেই অতিথি আপ্যায়ন। উৎসবের অংশ হিসেবে আত্মীয়দের বাড়ি যাওয়ার একটা প্রচলন রয়েছে। বাড়িতে অতিথি এলে তাদের আপ্যায়ন তো করতে হবে। তার জন্য প্রস্তুত রাখতে হবে ভালো ভালো খাবারের ব্যবস্থা ।। তাই কিছু খাবার আগের দিনই তৈরি করে রাখুন। যেমন কেক, ফিরনি, পায়েস, পুডিং, সেমাই ইত্যাদি আগের দিন তৈরি করে ফ্রিজে রেখে দিতে পারেন। এতে আপনার কাজের চাপ অনেকটাই কমে যাবে।

ফ্রিজ পরিষ্কার

ঈদের নানা মুখরোচক খাবার রাখার জন্যও ফ্রিজে জায়গা করা দরকার হয়। তাই এইবার আলসেমি ঝেড়ে ফেলুন এবং ফ্রিজ পরিষ্কার করার কাজে নেমে পড়ুন। ফ্রিজে প্রয়োজনীয় জিনিস রেখে বাকি সব বের করে নিন। ডিটারজেন্ট গোলানো পানিতে নরম কাপড় ভিজিয়ে ফ্রিজ মুছে নিন। ফ্রিজ পরিষ্কারের আগে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে অবশ্যই ভুলবেন না।

ঘর পরিষ্কার

ঈদের সাজ শুধু মাত্র নিজেদের জন্য এমনটা মোটেও নয়। নিজের পাশাপাশি ঘরকেও করে তুলতে হবে সুন্দর। ঈদ বলেই যে ঘরের জন্য নতুন জিনিসপত্র কেনা লাগবে এমনও নয়। পরিচ্ছন্নতাই হল ঘরের আসল সৌন্দর্য। তাই উৎসবের এই আয়োজনের জন্য এখন থেকেই শুরু করে দিন ঘর পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। বাড়িতে জমে থাকা ধুলা-ময়লা পরিষ্কার করে ফেলুন। ঘরের আসবাপত্রগুলো পরিষ্কার করুন। হাতের তৈরি বিভিন্ন শোপিস দিয়ে ঘরকে সাজিয়ে তুলতে পারেন। ঘরের পরিবেশ ঠাণ্ডা ও মনোরম রাখতে ঘরের ভিতর অথবা বারান্দায় ইনডোর প্লান্ট রাখতে পারেন। এজন্য এখনই গাছ কিনে সাজিয়ে রাখুন।

পর্দা ও চাদর

দরজার পর্দা ও বিছানার চাদর বাড়ির সৌন্দর্যকে আরও ফুটিয়ে তোলে। তাই আগেই জানালার পর্দা আর বিছানার চাদর খুলে ধুয়ে ফেলুন। অথবা নতুন কোন চাদর থাকলে তা বিছিয়ে দিতে পারেন। নতুন চাদর না কিনলেও সমস্যা নেই। বাড়িতে যেগুলো আছে সেগুলো পরিষ্কার করে আয়রন করে রাখতে পারেন ঈদের দিন ব্যবহারের জন্য।

বাংলাদেশ জার্নাল/এএস/এসএস

  • সর্বশেষ
  • পঠিত