ঢাকা, শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯ আপডেট : ১১ মিনিট আগে

প্রেমে ব্যর্থতা? আরেকটি সুযোগ দিতে চান নিজেকে?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ মে ২০২২, ১৫:৩১  
আপডেট :
 ১৬ মে ২০২২, ১৫:৪০

প্রেমে ব্যর্থতা? আরেকটি সুযোগ দিতে চান নিজেকে?
প্রতীকী ছবি
জার্নাল ডেস্ক

প্রেম-ভালোবাসা সাধারত প্রাকৃতিক নিয়মে হয়ে থাকে। তবে কখন কার প্রতি ভালোলাগা বা মোহের সৃষ্টি হয়, তা কেউ বলতে পারে না। আবার কিছু মানুষের প্রেম-ভালোবাসা হয় ক্ষণস্থায়ী। কিছুদিন পরই দেখা দেয় ভাঙন। সম্পর্কে মিলন ও বিচ্ছেদ হয়েই থাকে। কখনো ‘ব্রেক আপ’ সম্পর্ককে একেবারে শেষ করে দিতে পারে। তখন ‘মুভ অন’ জরুরি হয়ে উঠে।

প্রেমের সবচেয়ে বৈপরীত্যময় বিশেষত্ব হলো- দুজনের মধ্যে যিনি বেশি সিরিয়াস, সম্পর্কের নিয়ন্ত্রণে তিনি থাকেন না। সম্পর্ক ভেঙে যাওয়ার পর তখন তার অবস্থা হয় বেশি খারাপ। তিনি জীবনবিমুখ হয়ে উঠেন; নতুন সম্পর্কে জড়ানোর বিষয়ে অনীহা দেখাতে শুরু করেন।

কিন্তু ঠিক এ সময়টাতেই যদি অন্য কেউ সেই ক্ষত পূরণের দায়িত্ব নেয়, তবে সেটা মন্দ নয়। বরং ভুলকে শুধরে নেয়ার আরেকটি সুযোগ। তাই প্রথম প্রেম থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় প্রেম করাই ভালো।

* প্রথম প্রেমে এক ধরনের ছেলেমানুষি থাকে। যে কারণে কথায় কথায় অভিমান, ঝগড়া প্রতিনিয়ত লেগেই থাকে। দ্বিতীয় প্রেমে অযথা ঝগড়ার ব্যাপারটা অনেক কমই থাকে। কেননা, দ্বিতীয় প্রেমে কোনও তিক্ত কথা শুরু হলেই আপনি বুঝতে পেরে যাবেন, কোন ধরনের কথা বলা উচিত হবে আর উচিত হবে না।

* দ্বিতীয় প্রেমে নিরাময় ক্ষমতা আছে। দ্বিতীয় প্রেম চিকিৎসাগত প্রভাব সমার্থক, কিন্তু ততদিন যতদিন এটি দ্বিতীয় হিসেবে থাকে। প্রেমের প্রতি আপনার বিশ্বাসকে পুনর্বহাল করে কেবল দ্বিতীয় প্রেম। এটা মৌলিক মানব প্রকৃতি যা প্রেম এবং যত্নে আকৃষ্ট হয়, এটা আপনার আবেগকে প্রসারণ করতে সাহায্য করে ।

* আপনি বেশি সুখ এবং বিশ্বাস খুঁজে পাবেন। এখন আপনার সঙ্গী জানেন যে, আপনাকে বিভিন্ন পরিস্থিতিতে কিভাবে পরিচালনা করতে হবে, বিশ্বাস স্বয়ংক্রিয়ভাবে বিকশিত হয়। এই বিশ্বাস আপনার সম্পর্ককে এমনকি শক্তিশালী এবং ভালো করে তোলে।

* আলোচনা এবং ঝগড়া কম হয়। অভিজ্ঞতা এখানে তার জাদুর খেলা দেখায়, আপনার জন্য যুক্তির কোথায় অগ্রগতি হবে, তাই আপনি প্রতিক্রিয়া কি হতে পারে সেই অনুযায়ী কথা বলেন। আপনি যা বলবেন তার প্রতি বেশি মনোযোগ দেবেন এবং আপনার সঙ্গীর কি মনে লাগতে পারে, সেটা মনে রাখবেন ।

* প্রথম প্রেমের আঘাত যে কাউকে পাগল করে দেয়। কেননা, প্রথম প্রেম অল্প বয়সের প্রেম। তাই ভেঙে গেলে জীবন শূন্য মনে হতে থাকে। কিন্তু দ্বিতীয় প্রেম সেই ক্ষতকে সারিয়ে তোলে।

তবে এটি মনে রাখবেন, এটি পড়ার সময় আপনি তৃতীয় বা চতুর্থ প্রেমের জন্য যদি চিন্তা করতে শুরু করেন, তাহলে আপনার চিন্তাকে নিয়ন্ত্রণ করা উচিৎ। বরং আপনাকে প্রেমের এই জায়গা থেকে নিজেকে নিবৃত করতে হবে!

শুধুমাত্র দ্বিতীয় সুযোগ একটি ‘সুযোগ’ বলা হয়; অন্যথায় এটি একটি বিদ্বেষপূর্ণ অভ্যাস হয়ে ওঠে!

বাংলাদেশ জার্নাল/স্বর্ণ/টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত