ঢাকা, শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯ আপডেট : ৩৯ মিনিট আগে

ত্বকের যত্নে অলিভ অয়েল

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ মে ২০২২, ১৭:১২

ত্বকের যত্নে অলিভ অয়েল
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

প্রাচীনকালে অলিভ অয়েলকে তরল সোনা হিসেবে গণ্য করা হতো। অলিভ অয়েল হল আসলে জলপাই ফল থেকে তৈরি এক ধরণের তেল। অলিভ অয়েলের রয়েছে সৌন্দর্যচর্চার হরেক গুণ। ঐতিহাসিকভাবে এটি শান্তি ও সৌহার্দ্যের প্রতীক। ভূমধ্যসাগরীয় অঞ্চলে স্বাস্থ্যসম্মত খাদ্য হিসাবেও এর কদর আছে। এসব ছাড়াও স্বাস্থ্য পরিচর্যা, ঘর-গৃহস্থালির জিনিসপত্র পরিষ্কার করার কাজে ব্যবহৃত হয়ে থাকে অলিভ অয়েল। আমাদের ত্বকে শুষ্কতা থেকে শুরু করে স্কিন ড্যামেজের মত নানান সমস্যার সমাধানে অলিভ অয়েল ব্যবহার করা হয়।

১) কোমল ত্বক পেতে: আমাদের অনেকেরই দেখা যায় ময়েশ্চারাইজার বা ক্রিম ইউজ করার পরও ত্বক ড্রাই লাগে। সেক্ষেত্রে স্কিন ক্যাফে অরগানিক এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করলে লং টাইম পর্যন্ত স্কিন থাকবে সফট ও নারিশড। স্কিনকে ডিপলি ময়েশ্চারাইজড করতে অলিভ অয়েল কয়েক ফোঁটা নিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করে নিন। তারপর ৩০-৪০ মিনিট পরে মাইল্ড কোন ফেইস ওয়াশ দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

২) স্কিন ড্যামেজ কমাতে: অলিভ অয়েলে আছে ভিটামিন এ, ডি, ই এবং কে। সবগুলো ভিটামিনের আলাদা আলাদা কিছু বেনিফিট আছে। অলিভ অয়েলে সবচেয়ে বেশি অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট হল ভিটামিন ই, যা একটি অ্যান্টিঅক্সিডেন্ট। ফ্রি রেডিকেলসের কারণে স্কিনে যে ড্যামেজ হয়, তা কমাতে অলিভ অয়েল হেল্প করে। ভিটামিন ই একজিমা, সোরিয়াসিস-এর মত স্কিন ডিজিস থাকলে স্কিনে সুথিং ইফেক্ট দেয় এবং এগুলো কমাতে কার্যকরী ভূমিকা রাখে।

৩) উজ্জ্বল ত্বক পেতে: স্কিন ক্যাফে অরগানিক এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে স্কিন লাইটেনিং উপাদান থাকাতে এটা স্কিনকে ব্রাইট করতে হেল্প করে। প্যাক বানানোর জন্য ১ টেবিল স্পুন অলিভ অয়েলের সাথে এক চিমটি হলুদের গুঁড়া এবং ২ টেবিল স্পুন টকদই ভালোভাবে মিক্স করে ফেইস এবং গলায় লাগিয়ে নিন। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার এ ফেইস প্যাক ব্যবহারে স্কিন ন্যাচারালভাবেই উজ্জ্বল হবে।

৪) অ্যান্টি এজিংয়ের উপাদান হিসাবে: এ অয়েল ব্যবহারে এজিং প্রসেস স্লো হয় এবং স্কিনের ফাইন লাইন্স, রিঙ্কেল অনেকটাই কমে আসে। স্কিনে যদি রেডনেসের প্রবলেম থাকে, তবে তা অলিভ অয়েল ব্যবহারে কমে যায়। স্মুথ স্কিন পেতে ১ টেবিল চামক অলিভ অয়েলের সাথে ১ টেবিল চামক মধু এবং ডিমের কুসুম মিক্স করে তা ফেইস এবং গলায় লাগিয়ে নিন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। ত্বকের কুঁচকানো ভাব অনেকটাই কমে যাবে, সেই সাথে স্কিন হবে তারুণ্যদীপ্ত।

বাংলাদেশ জার্নাল/স্বর্ণ/টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত