ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

মাইগ্রেনের ব্যথা উপশমে কার্যকরী খাবার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ মে ২০২২, ১৩:৩৫  
আপডেট :
 ২৫ মে ২০২২, ২১:২৭

মাইগ্রেনের ব্যথা উপশমে কার্যকরী খাবার

মাইগ্রেনের ব্যথা যাদের হয়, তারাই কেবল বোঝেন এই ব্যথার যন্ত্রণা কেমন। এ ক্ষেত্রে মাথার দুই পাশে তীব্র ব্যথা হয়। সাধারণত নারীদের ক্ষেত্রে এই ব্যথা বেশি হতে দেখা যায়। কিছু ঘরোয়া উপায় মেনে চললে মাইগ্রেনের ব্যথা অনেকটাই কমানো যায়।

ভারতের জীবনধারা ও ফ্যাশনবিষয়ক বিখ্যাত সাময়িকী সেমিনার এক প্রতিবেদনে মাইগ্রেনের ব্যথা কমতে সাহায্য করে এমন কিছু খাবারের কথা বলা হয়েছে।

এসব খাবার হয়তো মাইগ্রেনের ব্যথা থেকে সম্পূর্ণ মুক্তি দেবে না, তবে ব্যথা কমাতে সাহায্য করবে। মাইগ্রেনের ব্যথা নিরাময়ে খাবার উত্তম ওষুধ। অনেক সময় এটা নির্ভর করে আপনি কী খাচ্ছেন আর কখন খাচ্ছেন, তার ওপর।

সবুজ শাকসবজি:

মাইগ্রেনের ব্যথা থাক বা না থাক, সুস্থতার জন্য সবুজ শাকসবজি গুরুত্বপূর্ণ। পালং শাক, ব্রকোলির মতো সবজিতে ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি-তে ভরপুর। দুটি উপাদানই মাইগ্রেনের ব্যথা দূর করতে সহায়ক। বিশেষ করে নারীর জন্য খুবই উপকারী।

মাশরুম:

মাশরুমে রয়েছে প্রচুর পরিমাণে রিবোফ্লাবিন বা বি২, যা অন্ত্রের রোগের পাশাপাশি মাথাব্যথা দূর করতে সহায়ক। অন্ত্রের সমস্যার কারণেও মাথাব্যথা হতে পারে। উচ্চমাত্রায় রিবোফ্লাবিন সমৃদ্ধ খাবার, যেমন মাশরুম, বাদাম ও ডিম শরীরের জন্য খুবই দরকারি। কারণ, এসব খাবার মাথাব্যথা দূর করতে সাহায্য করে।

কলা:

কলায় রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, যা মাইগ্রেনের ব্যথার বিরুদ্ধে লড়তে সাহায্য করে। কলা দ্রুত মাথাব্যথা কমাতে সাহায্য করে। এ ছাড়া হাইপোগ্লাইসেমিয়া থেকে উদ্ভূত মাথাব্যথা থেকেও সুরক্ষা দেয় কলা। কলায় রয়েছে ৭৪ শতাংশ পানি, যা শরীরকে আর্দ্র রাখে।

পানি: শরীরে প্রায় সমস্যা দূর করতে সহায়ক পানি। পানি আমাদের শরীরকে হাইড্রেট রাখে। মাথাব্যথার অন্যতম কারণ হলো ডিহাইড্রেশন। পানি শরীরকে আর্দ্র রেখে ব্যথার তীব্রতা কমায় এবং মাইগ্রেনের কারণে সৃষ্ট মাথাব্যথা কমাতে সাহায্য করে।

এ ছাড়া আমরা জানি, ম্যাগনেসিয়াম এমন একটি পুষ্টি উপাদান, যা মাইগ্রেনের ব্যথা কমাতে সহায়ক। ডার্ক চকলেটে রয়েছে উচ্চমাত্রায় ম্যাগনেসিয়াম। এটি মানসিক চাপ দূর করতে সাহায্য করে। তাই মাইগ্রেনের ব্যথা কমাতে ডার্ক চকলেট খেতে পারেন।

বাংলাদেশ জার্নাল/স্বর্ণ

  • সর্বশেষ
  • পঠিত