ঢাকা, শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে

কোন শাড়ি কীভাবে ওয়াশ করবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ মে ২০২২, ১৬:২৮

কোন শাড়ি কীভাবে ওয়াশ করবেন
ছবি: নিজস্ব। মডেল: শাহরীন ইসলাম।
জার্নাল ডেস্ক

আমরা অনেকেই না জানার কারণে শাড়ি ওয়াশ করতে যেয়ে শাড়িটার বারোটা বাজিয়ে ফেলি!

আজকে আমরা খুব গুরুত্বপূর্ণ একটা ব্যাপার নিয়ে আলোচনা করবো। আর তা হলো, শাড়ি কীভাবে ওয়াশ করবেন। শাড়ি ঘরে ওয়াশ করাটা আদৌ কতটা নিরাপদ। আসুন আমরা জেনে নেই কোন টাইপ শাড়ি কিভাবে আমরা ওয়াশ করবো।

জামদানি শাড়ি: জামদানি শাড়ি আমাদের ঐতিহ্য ও আভিজাত্যের অংশ। জামদানি শাড়ি ভাঁজ করে না রেখে হ্যাঙ্গারে ঝুলিয়ে অথবা রোল করে মুড়িয়ে রাখা ভালো।

জামদানি শাড়ি কখনোই বাড়িতে ধোবেন না, লন্ড্রিতে কাটা ওয়াশ করিয়ে নেবেন।

কাতান, বেনারসি: বেনারসি আর কাতানেরও বেশ কিছু কালেকশন থাকে যারা শাড়ি পছন্দ করেন। কাতানগুলো হয়ত মাঝে মাঝে পরা হয়। তবে বেনারসি শাড়ি কিন্তু সব সময় ব্যবহার করা হয় না। বছরে কয়েকবার সবগুলো শাড়ি বের করে হালকা রোদে কয়েকঘণ্টা রেখে ভাঁজ করে হ্যাঙ্গারে রাখুন। এ শাড়িগুলোও ঘরে না ধুয়ে লন্ড্রিতে ক্যালেন্ডার ওয়াশ করে নিন।

সিল্ক শাড়ি: সিল্ক শাড়ি ঘরেই পরিষ্কার করতে পারেন, তবে খুব সতর্ক থাকতে হবে। পানির সঙ্গে শ্যাম্পু দিয়ে সিল্কের শাড়ি ধুয়ে নিন। বেশি সময় পানিতে রাখবেন না।

জরির কাজের শাড়ি: আজকাল জরির কাজ বেশ দেখা যায় দামী শাড়িগুলোতে। এগুলোর যত্ন না নিলে, জরিগুলো উজ্জ্বলতা হারিয়ে কালচে হয়ে যায়। ফলে শাড়িটিই ব্যবহারের উপযোগী থাকে না। এগুলোও লন্ড্রিতেই পরিষ্কার করুন।

নিয়মিত ব্যবহারের সুতি-জর্জেট শাড়ি: সুতি বা জর্জেট শাড়ি নিয়মিত ব্যবহার করা হয় যেগুলো, এগুলো ঘরেই পরিষ্কার করতে পারেন। তবে সুতি শাড়ি ধোয়ার পর অ্যারারুট পাউডার অথবা হালকা মাড় দিয়ে ভিজিয়ে তুলে রোদে শুকিয়ে নিন। আয়রন করে ব্যবহার করুন, অনেকদিন থাকবে নতুনের মতো।

আর কিছু কথা!

১ শাড়ি ব্যবহার করার সময় পারফিউম কখনো শাড়িতে স্প্রে করবেন না।

২ ভেজা হাত শাড়িতে মুছবেন না

৩ শাড়ির তাকে ন্যাপথলিনের পরিবর্তে নিম পাতা রাখুন

৪ কোথাও দাগ লাগলে, সঙ্গে সঙ্গে পাউডার দিয়ে দিন

৫ পরিষ্কার করে তারপর তুলে রাখুন।

বাংলাদেশ জার্নাল/স্বর্ণ/টিটি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত