ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯ আপডেট : ১১ মিনিট আগে

সুস্থ থাকতে দই-ভাতে কেন ভরসা রাখে বলিউড অভিনেত্রীরা ?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ জুন ২০২২, ১৬:৫৯

সুস্থ থাকতে দই-ভাতে কেন ভরসা রাখে বলিউড অভিনেত্রীরা ?
প্রতীকী ছবি
জার্নাল ডেস্ক

গরমে শরীর ঠান্ডা রাখতে দই ভাতের জুড়ি মেলা ভার। দই দিয়ে ভাত খেতে অনেকেই ভালবাসেন। দই-ভাত যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যকর। প্রোটিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, ফাইবার সমৃদ্ধ দই-ভাত সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী।

নিয়মিত দই-ভাত খেলে কী কী সুবিধা পেতে পারেন? দই হজমে দারুণ সাহায্য করে। দই-ভাত একসঙ্গে পেটের অনেক সমস্যা দূর করে। দই-ভাতে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট, স্বাস্থ্যকর ফ্যাট, কার্বোহাইড্রেটের মতো কিছু উপকারী উপাদান। যেগুলি শরীরে ভিতর থেকে শক্তি জোগায়। ত্বকের জন্যেও কিন্তু বেশ উপকারী দই ভাত। তবে দই-ভাত খাওয়ার চল সবচেয়ে বেশি দক্ষিণ ভারতে। দই-ভাত যেহেতু ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, ফলে আলিয়া ভট্ট, মালাইকা অরোরা, রকুলপ্রীত সিংহের মতো অনেক বলিউড অভিনেত্রীর রোজের খাবারেও থাকে দই-ভাত।

মালাইকা বলিউডের অন্যতম ফিট অভিনেত্রী। মালাইকার ইনস্টাগ্রামে উঁকি দিলে দেখা যাবে, তিনি ঠিক কতটা শরীর-সচেতন। নিয়মিত শরীরচর্চা তো আছেই। তবে মালাইকা জানিয়েছেন, তার ফিট থাকার নেপথ্যে দই-ভাতের বড় ভূমিকা রয়েছে।

নিজেকে ফিট রাখার দৌঁড়ে পিছিয়ে নেই রকুলপ্রীতও। নিয়ম করে জিমে যাওয়া, ব্যায়াম তো আছেই। তবে নিজেকে সুস্থ-সচল রাখতে দই-ভাত তাকে অত্যন্ত সাহায্য করে সে কথাও জানিয়েছেন তিনি। আলিয়া ভট্টও কিন্তু কম স্বাস্থ্য সচেতন নন। শরীরের যত্ন নিতে কড়া ডায়েটেও থাকেন। মালাইকা, রকুলপ্রীতের মতো আলিয়াও নিজেকে মেদহীন রাখত ভরসা রাখেন দই-ভাতে। সূত্র: আনন্দবাজার বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত