ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ৩ মিনিট আগে

খাসির শাহী রেজালা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ জুন ২০২২, ১৪:২১

খাসির শাহী রেজালা
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আর সুস্বাদু খাবার ঈদের এই খুশিকে আরও বাড়িয়ে দেয়। এবারের ঈদে কিছু মজাদার খাবার সম্পর্কে জেনে নেই। খাসির রেজালা কথাটা শুনলেই জিভে জল এসে যায়। আমাদের দেশে এক রকম, আবার অন্য দেশে আরেক রকম রান্না করে। এ দেশের রাজা বা নবাবদের জন্য এক স্টাইলে রান্না করা হত। চলুন দেখে নেই, শাহী স্টাইল এ কিভাবে ভিন্ন স্বাদে খাসির রেজালা রান্না করে।

প্রয়োজনীয় উপকরণ:

খাসির মাংস-১ কেজি

টক দই-১ কাপ

মিষ্টি দই-১ কাপ

আদা ও রসুন বাটা-২ টেবিল চামচ

ধনে গুড়া-১ টেবিল চামচ

মরিচ গুড়া-১ টেবিল চামচ

হলুদ গুড়া-১ টেবিল চামচ

ঘি অথবা তেল পরিমাণ মত

লবণ পরিমাণ মত

পেঁয়াজ বেরেস্তা-১ কাপ

পোস্ত বাটা-২ টেবিল চামচ

সাদা এলাচ-৬টি

লবঙ্গ-৮টি

জয়ত্রী গুড়া অর্ধেক চা-চামচ

গোল মরিচ-৬/৮ টি

দারচিনি ৫ টুকরা

জয়ফল অর্ধেক চা-চামচ

কাজু বাদাম ও পেস্তা বাদাম ৪ টেবিল চামচ

দুধ ১ কাপ

কিসমিস-১০/১২টি

আলুবোখারা-৬টি

প্রস্তুত প্রণালী:

প্রথমে মিষ্টি দই এর সাথে কাজু বাদাম ও পেস্তা বাদাম দিয়ে ব্লেন্ডারে খুব ভালোভাবে ব্লেন্ড করে পেস্ট করে নিন। এরপর একটি পাত্রে মাংস নিয়ে তাতে একে একে টক দই, লবণ, মরিচ গুড়া, হলুদ গুড়া, এলাচ, দারুচিনি, গোলমরিচ, পেঁয়াজ বেরেস্তা, আদা রসুন বাটা, পোস্ত বাটা, তেজপাতা, লবঙ্গ, জয়ত্রী, এবং জয়ফল গুড়া দিয়ে খুব ভালোভাবে মেখে ম্যারিনেট করতে হবে।

এবার ঢাকনা দিয়ে ৩০ মিনিট ঢেকে রাখুন। পরে চুলায় পাত্র বসিয়ে পরিমাণ মত তেল বা ঘি দিয়ে হালকা গরম হলে এতে ম্যারিনেট করে রাখা মাংস ঢেলে দিতে হবে। মাঝারি আঁচে রান্না করুন এবং অনবরত নাড়তে থাকুন। কিছুক্ষণ পর ঢেকে দিতে হবে এবং মাঝে-মাঝে ঢাকনা খুলে নেড়ে দিতে হবে। এভাবে প্রায় ২০ মিনিট রান্না করুন।

এরপর এতে ১ কাপ দুধ মিশিয়ে নিন। আলাদাভাবে কোন পানি দেয়ার প্রয়োজন নেই। ধীরে ধীরে মাংস সেদ্ধ হয়ে আসলে এবং ঝোল বেশ ঘন হয়ে আসলে এতে ৬টি আলুবোখারা দিয়ে দিন। খুব অল্প আঁচে রান্না করতে হবে। এবার দই এবং বাদামের পেস্ট দিয়ে দিতে হবে। আরও ১০ মিনিট রান্নার পর দুই চামচ চিনি এবং কিসমিস দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলা বন্ধ করে কিছুসময় রেখে দিন।

তৈরি হয়ে গেলো মজাদার খাসির শাহী রেজালা।

বাংলাদেশ জার্নাল/স্বর্ণ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত