ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

একটি গাছ থেকেই উৎপাদন হয় বিশ্বের ৭০ শতাংশ ম্যাসেডেমিয়া বাদাম!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ জুন ২০২২, ১৫:৫৭

একটি গাছ থেকেই উৎপাদন হয় বিশ্বের ৭০ শতাংশ ম্যাসেডেমিয়া বাদাম!
ছবি- সংগৃহীত

বিশ্বে যত ধরনের বাদাম পাওয়া যায়, সেই প্রজাতিগুলির মধ্যে ম্যাসেডেমিয়া বাদাম সবচেয়ে মূল্যবান। এমনকি বিশ্ববাজারে প্রায় ৭০ শতাংশ বাদাম উৎপাদন হয় একটি গাছ থেকেই।

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। ২০১৮ সালে ম্যাসেডেমিয়া বাদামের উপর গবেষণা করা হয়। শুধুমাত্র অস্ট্রেলিয়ায় নয়, হাওয়াই-এর বিভিন্ন প্রান্ত থেকেও বাদাম সংগ্রহ করা হয়। বাদামগুলির ডিএনএ নমুনা নিয়ে পরীক্ষা করে জানা যায়, তাদের ডিএনএ গঠনে অদ্ভুত রকমের সাদৃশ্য খুঁজে পাওয়া গিয়েছে।

‘প্ল্যান্ট সায়েন্স’-এর এক সমীক্ষায় বলা হয়েছে, অস্ট্রেলিয়ায় কুইন্সল্যান্ড এলাকার জিম্পি নামের একটি ছোট শহরে ১৯ শতকের পুরনো ম্যাসেডেমিয়া গাছ রয়েছে। সেই গাছ থেকে যে বাদাম পাওয়া যায়, তার ডিএনএ গঠনের সঙ্গেই সাদৃশ্য রয়েছে ম্যাসেডেমিয়া বাদামের।

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ববিদ ক্রেইগ হার্ডনারের তথ্য অনুযায়ী, ১৮৯৬ সালে রবার্ট জর্ডন নামে এক ব্যক্তি কুইন্সল্যান্ড থেকে এই গাছের বীজ হনলুলুতে নিয়ে যান। তার ভাইয়ের বাড়ির পেছন দিকে যে বাগান রয়েছে, সেখানে বীজগুলি পোঁতা হয়েছিল। কিন্তু সেই বীজ থেকে মাত্র ছয়টি গাছ বেড়ে ওঠে। কুইন্সল্যান্ডের গাছ এভাবেই হাওয়াই অঞ্চলে পৌঁছায়। গবেষকরা জানিয়েছেন, এই গাছের বীজ থেকেই অধিকাংশ বাদাম উৎপাদন করা হয়, তাই উৎপাদনের মূল উৎস হিসাবে এই গাছটিকেই ধরা হয়। এজন্য এটি ‘ম্যাসেডেমিয়া গাছের চেঙ্গিজ খাঁ’ নামেও প্রসিদ্ধ।

কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসবেনে অবস্থিত বোটানিক্যাল গার্ডেনে ১৮৫৮ সাল থেকে প্রথম ম্যাসেডেমিয়া বাদামের চাষ শুরু হয়। তার ঠিক দু’বছর পর এই বাদামের কেনাবেচা শুরু করেন কিং জ্যাকি। লোগান নদীর তীরে যে সাম্রাজ্য গড়ে উঠেছিল, তার রাজা ছিলেন তিনি।

শুধুমাত্র পুষ্টিগত উপাদানে ভরপুর থাকার জন্য নয়, ম্যাসেডেমিয়া বাদামের দাম বেশি হওয়ার পেছনে কারণ ভিন্ন। ম্যাসেডেমিয়া গাছ বেড়ে ওঠার জন্য চাই উপযুক্ত পরিবেশ— প্রচুর পরিমাণ বৃষ্টি, প্রয়োজনীয় উপাদান সমৃদ্ধ মাটি এবং উষ্ণ আবহাওয়া। এ ধরনের আবহাওয়ার মধ্যে প্রায় সাত থেকে দশ বছর সময়কালের ব্যবধানে গাছ বেড়ে উঠতে থাকে। কিন্তু সব এলাকার পরিবেশ ম্যাসেডেমিয়া গাছ বেড়ে ওঠার পক্ষে উপযোগী নয়। নির্দিষ্ট কিছু এলাকায় এই বাদাম উৎপাদন হয় বলেই এর দামও বেশি।

এক পাউন্ড ম্যাসেডেমিয়া বাদামের মূল্য ২৫ আমেরিকান ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ২৪০০ টাকা)। অস্ট্রেলিয়ার ৫০টি বৃহত্তম স্থাপত্যের মধ্যে উমবাইয়ের ‘বিগ ম্যাসেমেডিয়া নাট’ উল্লেখযোগ্য। ১৯৭৮ সালে এই থিম পার্কটি তৈরি করা হয়। কুইনসল্যান্ডের পর্যটন কেন্দ্রের মধ্যে এটি ছিল অন্যতম। ম্যাসেডেমিয়া বাদাম উৎপাদনের প্রধান কেন্দ্রস্থল হিসাবে কুইন্সল্যান্ডকে মান্যতা দিতেই এই পার্কটি তৈরি করা হয়েছিল। কিন্তু ২০১৩ সালে এই পার্কটি বন্ধ হয়ে যায়।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/স্বর্ণ

  • সর্বশেষ
  • পঠিত