ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৭ মিনিট আগে

বাবা দিবসে বাবাকে দিতে পারেন যেসব উপহার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ জুন ২০২২, ০৮:৪২  
আপডেট :
 ১৯ জুন ২০২২, ০৯:০০

বাবা দিবসে বাবাকে দিতে পারেন যেসব উপহার
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

জুন মাসের তৃতীয় রোববার বাবা দিবস হিসেবে পালন করা হয়। এই দিনটি শুধুই বাবার জন্য। বিশ্বের প্রায় ৮৭টি দেশে এই দিনটি পালিত হয় বাবা দিবস হিসেবে। এর নেপথ্যে রয়েছে একাধিক গল্প।

সবচেয়ে জনপ্রিয় মত হলো, ১৯১০ সালে ওয়াশিংটনে প্রথম পালিত হয় ফাদার্স ডে। জুন মাসের ১৯ তারিখে। এর সঙ্গে জড়িয়ে রয়েছে সোনোরা স্মার্ট ডোড নামে এক নারীর নাম। সোনোরা খুব কম বয়সে মাতৃহারা হন। তার বাবা ছিলেন সৈনিক। খুব কষ্ট করে ওই বিপত্নীক মানুষটি সোনোরা আর তার ভাইবোনদের বড় করেছিলেন। বাবাকে সম্মান জানাতে সোনোরা ঠিক করলেন, রীতিমতো জাঁকজমক করে বাবা দিবস পালন করতে হবে।

তিনি গির্জা এবং স্থানীয় প্রশাসনের দ্বারস্থ হলেন। মূলত তার উদ্যোগেই প্রথম পালিত হল বাবা দিবস। সোনোরার ইচ্ছে ছিল ৫ জুন তারিখে বাবা দিবস পালিত হোক। সেই দিনটিই ছিল তার বাবার জন্মদিন। কিন্তু শেষ পর্যন্ত তা পালিত হয় জুন মাসের ১৯ তারিখে।

আজ বাবা দিবস। এই দিনটি স্মরণীয় করে রাখতে বাবাকে উপহার দিন কিছু উপহার।

বই: অবসরে সবচেয়ে ভালো সঙ্গ দেয় বই। বাবার পছন্দের লেখকের কয়েকটি বই এই দিনে উপহার দিতে পারেন। কারণ একটি বই অনেক স্মৃতি ধরে রাখে।

পোশাক: বাবা সবসময় সন্তানের আবদার মেটাতে ব্যস্ত থাকেন। পুরোনো পোশাকই পরে অভ্যস্ত হয়ে ওঠেন বাবা। পোশাক কেনার কথা বললে হয়তো তিনি বলেন ‘আমার তো অনেক আছে, আর প্রয়োজন নেই!’ তাই এই দিনে বাবার পছন্দের শার্ট, প্যান্ট, ব্লেজারেইত্যাদি কিনে দিতে পারেন।

ইলেক্ট্রিক ট্রিমার: দাড়ি বা চুল কাটার জন্য বাবাকে কিনে দিতে পারেন ইলেক্ট্রিক ট্রিমার। তাহলে আর বারবার সেলুনে গিয়ে দাড়ি কাটতে হবে না।

ফিটনেস ওয়াচ: বর্তমানে ফিটনেস ওয়াচের কদর অনেক। তাহলে এবার বাবাকে দিন ফিটনেস ওয়াচ। সকালে বা বিকেলে হাঁটতে যাওয়ার সময়, হাতে এই ঘড়ি থাকলে তিনি দেখতে পারবেন, কত ক্যালোরি বার্ন হলো বা কয় কদম হাঁটলেন ইত্যাদি।

ঘড়ি: হাতঘড়ির কদর কখনও কমবে না। শৌখিন মানুষের কাছে হাতঘড়ির মূল্য অনেক। তাই আজকের দিনে বাবার জন্য একটি ভালো মানের ঘড়ি কিনে উপহার দিতে পারেন।

বেল্ট: ফরমাল বা ক্যাজুয়াল পোশাকের সঙ্গে একটি সুন্দর বেল্ট পরা আবশ্যক। চাইলে চামড়ার একটি উন্নতমানের বেল্ট বাবাকে আজ উপহার দিতে পারেন।

বাঁধাই করা ছবি: বাবার সঙ্গে কাটানো সুন্দর মুহূর্তের একটি ছবি আজ বাঁধাই করে উপহার দিতে পারেন। এই স্মৃতি সারাজীবন ঘরে ফ্রেমবন্দী হয়ে থাকবে। বাবার সঙ্গে সন্তানদের বাঁধাই করা ছবি হতে পারে বাবা দিবসের সেরা উপহার।

ফুলের তোড়া: বাবা দিবসের শুভেচ্ছা জানাতে এক তোড়া ফুল তো তার হাতে দিতে পারেন তাই না! এক তোড়া ফুল হাতে পেয়ে নিশ্চয়ই আপনার বাবা খুব খুশি হবেন।

বাংলাদেশ জার্নাল/স্বর্ণ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত