ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ৮ মিনিট আগে

'আজকে আমার মন ভালো নেই' অসুখে ভুগছেন না তো

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জুন ২০২২, ১২:৪৬

'আজকে আমার মন ভালো নেই' অসুখে ভুগছেন না তো
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

'আজকে আমার মন ভালো নেই' রোগীদের নিয়ে কিছু কথা বলতে যাচ্ছি। প্রথম লাইনেই কপালে ভাঁজ পড়লো কি? একটু যেনো খটমট লাগছে জিনিষটা। আসলেও কিন্তু তাই। জিনিষটা খানিকটা নয়, বরং বেশ অনেকটাই খটমট।

মন ভালো নেই, এটা কেমন রোগ বাপু, আবার সেইসব রোগীদের নিয়ে কথাবার্তা হচ্ছে! এমনটাই ভাবছেন? তবে কিনা, এই কেমন কেমন লাগিয়ে দেয়া জিনিষটা খুব একটা এড়িয়ে যাবার মতন নয়। বরং খুব জটিল হয়ে উঠতে পারে যদি না সময় থাকতে সচেতন হওয়া যায়। কাজেই কপালে ভাঁজ না ফেলে জেনে নিন তো, নিজের অজান্তে আপনিও এই আজব রোগের রোগী হয়ে যাচ্ছেন কিনা। মানসিক স্বাস্থ্যের হিসেব মতে ভালো লাগছে না এটাও একটা মনের অসুখ। যা থেকে নিরাময়ের উপায় আমাদের নিজেদের কাছেই থাকে। চিন্তায় পড়ে গেলেন? চিন্তার কিছুই নেই। আসুন জেনে নি কিভাবে এর থেকে মুক্তি পেতে পারেন।

মন ভালো নেই, নিজেকে প্রশ্ন করো তোমার কি চাই? যদি উত্তর খুজে পাও তবে সেটা পাওয়ার জন্য কঠিন পরিশ্রম শুরু করো দেখবে মন ভালো না থাকার সময়ই পাবে না।

মন ভালো নেই- রোগ থেকে মুক্তির আগে প্রথমেই আপনাকে নিজের প্রয়োজন বুঝতে হবে। অনেক সময় আমরা যা চাই তা আমাদের জন্য ক্ষতিকর হয়। এবং তা না পাওয়া আমাদের মানসিক স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করে। এক্ষেত্রে সেসব চাহিদা পাওয়া এবং না পাওয়া দুটোই ক্ষতিকর হয়ে দাঁড়ায়। এই পরিস্থিতিতে আপনাকে সেটা আপনার প্রয়োজনের তালিকায় কতটা গুরুত্বপূর্ণ তাই ভাবতে হবে। প্রয়োজন অনুযায়ী আচরণ করতে হবে।

নতুন নতুন ভালো অভ্যাস গড়ে তোলাও কিন্তু মনকে ফুরফুরে রাখে। আপনার ভালো লাগে এবং আপনি উপভোগ করছেন এমন ছোট ছোট কাজের অভ্যাস গড়ে তুলুন। তাহলে ভালো লাগছে না এই অসুখ খুব একটা মাথাচাড়া দিয়ে উঠার জায়গা পাবেনা। বরং আপনার সময় আনন্দের মধ্যে কাটবে।

মন এবং শরীর দুটোই ভালো থাকে ব্যায়ামে। ব্যায়াম করলে মন ভালো হয়। ভালো লাগছে না এমন সময়ে একটু ব্যায়াম করে নিতে পারেন। একটু হেঁটে আসলেন বাইরে থেকে। বা বাসায়ই একটু ফ্রি হ্যান্ড ব্যায়াম করে নিলেন। ব্যায়াম করলে ‘হ্যাপি হরমোন’ নিঃসৃত হয়। এছাড়াও ব্যায়াম শরীরে এন্ডোরফিন নামের হরমোন নিঃসৃত করে; যা মানসিক চাপ কমিয়ে মানসিক অবস্থার উন্নতি করে।

শরীর মন ভালো রাখার আরেকটি কার্যকরী উপায় হল পর্যাপ্ত ঘুম। কথায় আছে শরীর ভালো থাকলে মন ভালো থাকে। তাই শরীর ভালো রাখতে নিয়মিত টানা আট ঘণ্টা ঘুম অত্যন্ত জরুরি।

নিজের দৈনন্দিন জীবনযাপনের রুটিনে একটু পরিবর্তন এনেই মন ভালো রাখার উপায় বের করতে পারেন। পেতে পারেন ভালো লাগেনার মত অবহেলিত মনের অসুখ থেকে মুক্তি।

বাংলাদেশ জার্নাল/স্বর্ণ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত