ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

তেলাপিয়া মাছের ভর্তা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ জুন ২০২২, ১৭:০০

তেলাপিয়া মাছের ভর্তা

ভর্তা খেতে কে না পছন্দ করে। গরম গরম ভাতের সঙ্গে মাছ ভর্তা খেতে খুবই সুস্বাদু। তাই ভর্তা প্রেমীদের জন্য আমাদের আজকের আয়োজনে রয়েছে মজাদার ও সুস্বাদু তেলাপিয়া মাছের ভর্তার রেসিপি।

আসুন জেনে নেই এর প্রস্তুত প্রণালী-

# প্রথমেই ২ টুকরো তেলাপিয়া মাছ নিয়ে নিন। এরপর মাছে সামান্য লবণ,মরিচের গুঁড়া ও এক চিমটি হলুদের গুঁড়া ভালো করে মিশিয়ে ম্যারিনেট করে রাখুন কিছুক্ষণ।

#এরপর একটি কড়াইয়ে তেল গরম করে মাছ ভেজে নিন। ভাঁজা হয়ে গেলে ঠান্ডা করে মাছের কাঁটা বেছে নিন।

#এবার একটি প্যানে তেল গরম করে শুকনা মরিচ ভেজে উঠিয়ে নিন।সাথে এক কোয়া রসুন সেদ্ধ করে নিন অথবা ভেঁজে নিন।

#একই প্যানে পেঁয়াজ কুঁচি ও রসুন কুচি দিয়ে হালকা ভাজুন। কিছুটা ভাজা হয়ে গেলে এর সাথে আদা কুচি দিয়ে অল্প আঁচে নেড়েচেড়ে আবার একটু ভেঁজে নিন।খেয়াল রাখবেন বেশি ভাঁজা অথবা পুড়ে না যায়। তাহলে তিতা লাগবে।

#এরপর এর সাথে কাঁটা বেঁছে রাখা মাছ গুলো দিয়ে দিন। এবং ভালো করে ভাজুন। ভাজার সময় সামান্য সরিষার তেল দিয়ে দিন। অনেকে আবার সরিষা তেল পছন্দ করেন না সেক্ষেত্রে না দিলেও চলবে।ভালো করে ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন।

#এরপর একটি বাটিতে,উঠিয়ে রাখা ভাঁজা শুকনো মরিচ ও রসুন এবং স্বাদমোট লবন ভালো করে কচলিয়ে এর সাথে মাছের মিশ্রণটি দিয়ে দিন। এবার ভালো করে মথে ভর্তা বানিয়ে নিন। সাথে চাইলে ধনেপাতাও যোগ করতে পারেন।

ব্যস এভাবেই খুব সহজে তৈরি করে নিতে পারেন তেলাপিয়া মাছের ভর্তা। তবে শুধু তেলাপিয়া মাছ নয় যেকোনো বড় মাছ দিয়েই এই একই ভাবে তৈরি করে নিতে পারেন মাছ ভর্তা।

বাংলাদেশ জার্নাল/এএস/এমএম

  • সর্বশেষ
  • পঠিত