ঢাকা, সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯ আপডেট : ১০ মিনিট আগে

ঈদ স্পেশাল ডেজার্ট ম্যাংগো পান্না কোটা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ জুলাই ২০২২, ১৩:২৯

ঈদ স্পেশাল ডেজার্ট ম্যাংগো পান্না কোটা
ছবি- সংগৃহীত
জার্নাল ডেস্ক

ঈদুল আজহার বাকি আর মাত্র কয়েকদিন। ইতোমধ্যেই শুরু হয়ে গিয়েছে ঈদের আমেজ। ঘরনীরা এখন থেকেই ভাবা শুরু করে দিয়েছেন কি কি রাখবেন এবার ঈদের খাবারের তালিকায়। ঈদের খুশিকে আরও দিগুণ করে তোলার জন্য ঈদের ডেজার্টে রাখতে পারেন স্পেশাল ম্যাংগো পান্না কোটা।

আসুন জেনে নেই ম্যাংগো পান্না কোটার প্রস্তুত প্রণালী-

# ম্যাংগো পান্না কোটা তৈরি করার জন্য প্রয়োজন ১ কাপ আমের রস এবং জেলাটিন পাউডার। প্রথমেই একটি পাত্রে আমের রস এবং জেলাটিন পাউডার নিয়ে ১ মিনিট মাইক্রোওভেনে গরম করে নিন। এরপর চামচ দিয়ে ভালো করে মিশ্রণটি মিশিয়ে নিন।

# এবার এই মিশ্রণটি কয়েকটি গ্লাসে ঢেলে ফ্রিজে কমপক্ষে ২ ঘন্টা ঠান্ডা হতে রাখুন।

# এখন একটি পাত্রে দুধ জ্বাল হতে দিন। এর সাথে জেলাটিন দিয়ে আরও ১০ মিনিট জ্বালান। জ্বাল করা হয়ে গেলে এর সাথে ১ কাপ চিনি এবং সামান্য লবণ দিয়ে মিশিয়ে নিন। দুধ চুলা থেকে নামানোর আগে ভ্যানিলা এসেন্স দিতে ভুলবেন না।

# এরপর দুধের মিশ্রণটির সাথে ২ কাপ ক্রিম ভাল করে মিশিয়ে নিন।

#এইবার ফ্রিজ থেকে আমের গ্লাসগুলো বের করে নিন। গ্লাসে দুধ ও ক্রিমের মিশ্রণটি ঢেলে দিন। এরপর গ্লাস গুলো আবারও ফ্রিজে ঠান্ডা হতে রাখুন ৩- ৪ ঘণ্টা। ঠান্ডা হয়ে গেলে পরিবেশন করুন। ব্যস এভাবেই কম সময়ে ঝামেলা ছাড়াই তৈরি করে নিতে পারেন ঈদের জন্য স্পেশাল ডেজার্ট ম্যাংগো পান্না কোটা।

ডেজার্টটি খেতে বেশ মজাদার এবং সুস্বাদু। যেহেতু আমের মৌসুম চলছে তাই ঈদে অতিথি আপ্যায়নের জন্য এই মজাদার ডেজার্ট আপনার ডেজার্টের তালিকায় রাখতে পারেন।

বাংলাদেশ জার্নাল/এএস/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত