পার্লারের ঝামেলা ছাড়াই ঈদের ফেসিয়াল

প্রকাশ : ০৭ জুলাই ২০২২, ১৭:১৪ | অনলাইন সংস্করণ

  জার্নাল ডেস্ক

ঈদের আর মাত্র দিন দুয়েক বাকি। কোরবানি ঈদে ঝামেলা একটু বেশিই থাকে। ঘরের কাজ সামলাতে গিয়ে নিজের যত্নটাই ঠিক মত নেয়া হয়ে ওঠে না। পার্লারে যাওয়ার সময়ও অনেকের বের করা হয়ে ওঠে না। তবে ঈদের দিন কে না চায় নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে। তাই ঘরে বসেই করে নিতে পারেন ফেসিয়াল। তার জন্য মাত্র কয়েকটি স্টেপ আপনার অনুসরণ করতে হবে।

স্টেপ -১

প্রথম ধাপ হলো ক্লিনজিং। প্রথমেই আপনার স্কিন অনুযায়ী একটি ভালো ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। তবে আপনি চাইলে ক্লিনজিং এর জন্য বেসব ব্যবহার করতে পারেন। 

স্টেপ-২ 

স্টেপ ২ এ আপনার স্কিনকে এক্সফোলিয়েট করতে হবে। সেজন্য ১ চামচ চিনির সাথে সমপরিমান অলিভ ওয়েল মিশিয়ে মুখে ৫ মিনিট স্ক্রাবিং করুন। এছাড়া চালের গুড়ো, অলিভ ওয়েল এবং টকদই মিশিয়েও স্ক্রাব তৈরি করে নিতে পারেন। 

স্টেপ-৩

এর পরের ধাপ হচ্ছে স্টিমিং। এবার একটি পাত্র ফুটন্ত গরম পানি নিন। পাত্রটির কাছে মুখ নিচু করে মুখে ভাপ নিন ১০ মিনিট। এসময় একটি তোয়ালে দিয়ে মাথা ঢেকে নিন। যাতে করে ভালো করে ভাপ নিতে পারেন। স্টিমিং করলে আপনার স্কিনে লোমকোপ গুলো সহজেই খুলে যাবে। এতে ব্ল্যাক হেডস এবং হোয়াইট হেডস রিমুভ করতে সহজ হবে।

স্টেপ-৪ 

এখন আপনাকে একটি ফেইস প্যাক ব্যবহার করতে হবে৷ ২ চামচ মুলতানি মাটির সাথে ডিমের সাদা অংশ, সামান্য অ্যালোভেরা জেল, ১ চামচ টকদই ও সামান্য লেবুর রস মিশিয়ে ফেসিয়ালের জন্য ফেসপ্যাক বানিয়ে নিন। এই প্যাক ব্যবহারের পর ২০ মিনিট অপেক্ষা করুন। এই প্যাক আপনার স্কিনকে উজ্জ্বল করতে সাহায্য করবে। এসময় চোখের উপর আলুর কুচি দিয়ে শুয়ে থাকুন। আলু চোখের নিচের কালো দাগ এবং চোখ ফোলা কমাতে সাহায্য করবে। 

স্টেপ-৫

সর্বশেষ স্টেপ হলো টোনিং  ময়েশ্চারাইজিং। আপনার স্কিনের ধরন অনুযায়ী ভালো একটি ময়েশ্চারাইজার এবং টোনার ব্যবহার করুন। তবে  চাইলে বাসায়ও খুব সহজে ঝামেলা ছাড়াই তৈরি করে নিতে পারবেন টোনার। সেজন্য ২ চা চামচ অ্যাপেল সাইডার ভিনেগার এর সাথে ২ চা চামচ পানি মেশালেই ঝটপট তৈরি হয়ে যাবে সম্পূর্ণ ন্যাচারাল টোনার।

বাংলাদেশ জার্নাল/এএস/আরকে