ঢাকা, রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে

পেয়ারার শরবত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ আগস্ট ২০২২, ১৬:১৯

পেয়ারার শরবত
জার্নাল ডেস্ক

পেয়ারা কমবেশি সবার পছন্দের ফল। অনেকেই পেয়ারার ভর্তা করে খেতে বেশ পছন্দ করেন। তবে পেয়ারা দিয়েও তৈরি করা যায় শরবত। যা খেতে বেশ সুস্বাদু এবং মজাদার। এই গরমে এক গ্লাস পেয়ারার শরবত এনে দিবে স্বস্তি। আসুন জেনে নেই পেয়ারার শরবত বানানোর প্রস্তুত প্রণালী-

পেয়ারার শরবত বানাতে যা যা লাগবে-

মধু, ২ টি কাজী পেয়ারা, ১ টি লেবুর রস, ১/২ টি কাঁচামরিচ, ১কাপ চিনি, পুদিনা পাতা, ঠাণ্ডা পানি, আইস কিউব, লবণ স্বাদমত

প্রস্তুত প্রণালী: প্রথমেই পেয়ারা গুলো বীজ ফালিয়ে ছোট টুকরো করে কেটে নিন। এখন টুকরো করা পেয়ারা গুলোর সাথে চিনি মিশিয়ে কয়েক ঘন্টা রেখে দিন। মাঝে দিয়ে একটু নেড়ে দিবেন। চিনি গুলো গলে যাওয়া পর্যন্ত ঢেকে রাখুন। চিনি গলে গেলে এতে মধু, লেবুর রস, কাঁচামরিচ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। সাথে পুদিনা পাতাও যোগ করুন।

এরপর মিশ্রণটিকে পানি ছাড়া ভালো করে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা হয়ে গেলে ভালো করে ছেঁকে পাত্রে এর রস গুলো ঢেলে নিন। মিশ্রণটি বেশ ঘন হবে। ফ্রিজে রাখুন ঠান্ডা হওয়ার জন্য।

ঠান্ড হয়ে গেলে বানিয়ে নিন পেয়ারার জুস। একটি গ্লাসে ৩ টেবিল চামচ পেয়ারার রসের ঘন মিশ্রণটি নিয়ে নিন। এখন ঠান্ডা পানি মিশিয়ে শরবত বানিয়ে নিন। সাথে ২-৩ টুকরো আইস কিউব দিয়ে পরিবেশন করুন সুস্বাদু ঠান্ডা ঠান্ডা পেয়ারার শরবত। স্বাদের জন্য এর সাথে সামান্য জিরা গুঁড়া বা মরিচের গুড়াও মেশাতে পারেন ।

বাংলাদেশ জার্নাল/এএস/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত