ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে

ত্বকের উজ্জ্বলতায় আমলকী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ আগস্ট ২০২২, ১৩:২১

ত্বকের উজ্জ্বলতায় আমলকী
জার্নাল ডেস্ক

আমলকী উপকারি ভেষজের মাঝে অন্যতম। শরীর, ত্বক এবং চুলের জন্য এটি বেশ কার্যকরী। আমলকীর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। প্রতিদিন আমলকী খেলে পাবেন দারুণ উপকার।

ত্বকের যত্নে আমরা কম বেশি সবাই সচেতন। ত্বকের জন্য আমলকি বেশ উপকারি। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে আমলকি। তাই ত্বকের মলিনতা ফিরিয়ে আনবে আমলকির রস।

আসুন জেনে নেয়া যাক ত্বকে উজ্জ্বলতায় আমলকীর ব্যবহার-

১। প্রতিদিন সকালে আমলকীর রসের সঙ্গে সামান্য মধু মিশে খেতে পারেন। এতে করে ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের কালো দাগ দূর হবে ও ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

২। এছাড়া ত্বকের মরা কোষ দূর করতে সাহায্য করে আমলকী। আমলকীর রসের সঙ্গে সামান্য চালের গুঁড়ো, মধু এবং গোলাপ জল মিশিয়ে একটি ফেইস প্যাক তৈরি করে নিতে পারেন। এই প্যাক ন্যাচারাল স্ক্রাবের মতো কাজ করে। ত্বকের মরা কোষ দূর করার পাশাপাশি ত্বকের রোদে পোড়া কালচে দাগ দূর করতে সাহায্য করে।

৩। ত্বকের উজ্জ্বলতার জন্য হলুদ এবং আমলকীর পাউডার মিশিয়ে তৈরি করতে পারেন ফেস প্যাক। যা ত্বককে ব্রাইট করার পাশাপাশি ত্বকে ব্রণের দাগ দূর করতে সাহায্য করবে।

৪। প্রতিদিন একটি করে আমলকী খেলে আপনার ত্বক থাকবে সুন্দর এবং চুলের গোঁড়া মজবুত করতে সাহায্য করবে। শুধু তাই নয় আমলকীতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকে রিংকেল, ফাইন লাইন্স দূর করতে সাহায্য করে। এছাড়া ত্বকে ইরিটেশন এবং পিগমেনটেশন এবং ব্রণের সমস্যা দূর করতে সাহায্য করে আমলকী।

বাংলাদেশ জার্নাল/এএস/কেএ

  • সর্বশেষ
  • পঠিত