ঢাকা, রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে

ডায়াবেটিস রোগীরা সকালের নাস্তায় যা খাবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ আগস্ট ২০২২, ১৬:১০

ডায়াবেটিস রোগীরা সকালের নাস্তায় যা খাবেন
ছবি: আনন্দবাজার
জার্নাল ডেস্ক

ডায়াবিটিসের সমস্যায় নাজেহাল অনেকেই। এই রোগের হাত ধরেই উচ্চ রক্তচাপ, খারাপ কোলেস্টেরল বৃদ্ধি, ওজন বেড়ে যাওয়ার মতো নানা সমস্যা জন্ম নেয়। ডায়াবিটিসের কারণ হল শরীরে ইনসুলিন হরমোনের প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব। পরিশ্রম কম করা, অনিয়মিত খাওয়াদাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে কম বয়সেও অনেকে আক্রান্ত হচ্ছেন এই রোগে। ডায়াবিটিস থাকলে সবচেয়ে বেশি বাধানিষেধ আসে খাওয়াদাওয়ায়। প্রতিদিনের খারাব থেকে বাদ দিতে হয় অনেক খাবারই। ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে দিনের শুরুর খাবারটা খুব-ই গুরুত্বপূর্ণ।

স্বাদের যত্ন নেয়া হবে আবার শকর্রার মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে রইল এমন কিছু খাবারের খোঁজ।

বাজরার রুটি

বাজরার আটা মেখে একটি মণ্ড তৈরি করে রেখে দিন। এবার অন্য একটি পাত্রে পনির, চার টেবিল চামচ মেথি, মরিচ কুচি, টমেটো কুচি, লবন একসঙ্গে মিশিয়ে একটি পুর তৈরি করে নিন। আটার মণ্ড থেকে লেচি কেটে তার মধ্যে পুর ভরে বেলে এবং সেঁকে নিলেই তৈরি বাজরার রুটি।

ওটস প্যানকেক

ওটস, গাজর,পালংশাক, কাঁচামরিচ কুচি, এক চামচ তেল, এক কাপ পানি একসঙ্গে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। এবার একটি কড়াইয়ে অল্প তেল গরম করে মিশ্রণটি অল্প অল্প করে দিয়ে প্যানকেক তৈরি করে নিন।

মুগ ডালের ইডলি

এক কাপ মুগ ডাল প্রায় ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর মিক্সিতে বেটে নিন। এর মধ্যে আধ কাপ দই মিশিয়ে নিন। এ বার কড়াইয়ে এক চামচ তেল গরম করে তাতে গোটা জিরা, চেরা কাঁচামরিচ, রসুন কুচি, কারিপাতা, কাজুবাদাম ভেজে নিয়ে তাতে মুগডালের মিশ্রণটি দিয়ে হালকা নেড়েচেড়ে নামিয়ে নিলেই তৈরি মুগডালের ইডলি।

বাংলাদেশ জার্নাল/এসএম

  • সর্বশেষ
  • পঠিত