ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

চটজলদি মেক-আপের পাঁচটি টিপস মনে রাখা জরুরি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২২, ১৭:২৪

চটজলদি মেক-আপের পাঁচটি টিপস মনে রাখা জরুরি
ছবি: আনন্দবাজার

নিজেই মেক আপ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু কিছুতেই মনের মতো হচ্ছে না। পেশাদার রূপটানশিল্পীর মতো দক্ষতা নেই। ফলে মুখের খুঁত ঢাকতে প্রাইমার, ফাউন্ডেশন, কন্সিলার কোনটা, কী ভাবে ব্যবহার করবেন, বুঝে উঠতে পারছেন না। শুরুর দিকে চটজলদি মেক আপ করতে গিয়ে সাধারণত বেশি পরিমাণ প্রসাধনী ব্যবহার করার প্রবণতা থাকে। কিন্তু একসঙ্গে অনেক জিনিস মুখে বুলিয়ে নিলেই যে সকলের চোখে অপরূপ সুন্দরী হয়ে ওঠা যাবে, এমন ধারণা আদতে ভুল।

সব সময়ে পার্লারে গিয়ে মেক আপ করার সুযোগ হয় না। চটজলদি কী ভাবে মেক আপ করবেন, সে পথ জেনে রাখা জরুরি।

উৎসবের সময়ে মেক আপ করার আগে কী কী খেয়াল রাখতে হবে?

১) প্রথমে নিজের ত্বকের ধরন এবং রং অনুযায়ী সঠিক শেডের প্রসাধনী কিনুন। দিনের কোন সময়ে মেক আপ করছেন, সে বিষয়টি মাথায় রাখা খুব জরুরি।

২) মেক আপের শুরুতে প্রাইমার ব্যবহার না করে ফেস মিস্ট স্প্রে করার পরামর্শ দেন বহু রূপটানশিল্পী। এ কথা মাথায় রাখতে পারেন।

৩) সকালের হালকা মেক আপের ক্ষেত্রে বিশেষ কিছু ব্যবহার না করাই ভাল। শুরুতে আপনার রোজের ব্যবহারের যে কোনও ক্রিমের সঙ্গে অল্প ফাউন্ডেশন মিশিয়ে নিন। মেক আপ ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার না করে আঙুলের সাহায্যে পুরো মুখে ভাল করে মেখে নিন। খেয়াল রাখতে হবে মিশ্রণটি যেন খুব ভাল করে ব্লেন্ড হয়। এখানে ফিকির হল, হাতে সময় কম থাকলে পুরো মুখে না লাগিয়ে ওই মিশ্রণটি দু’চোখের তলায়, নাকে ও ঠোঁটের দু’পাশে এবং মুখের অবাঞ্ছিত দাগের উপর লাগিয়ে, ভাল করে মিশিয়ে নিন।

৪) এর পর নজর দিন ভুরু এবং চোখে। পাউডার আইশ্যাডো ব্যবহার না করে গুরুত্ব দিন ক্রিম আইশ্যাডো বা আইশ্যাডো পেন্সিলের উপর। অল্প সময়ে, খুব সহজেই মিশে যায়। চোখের তলায় নানা রঙের মেটালিক পেন্সিল ব্যবহার না করে স্মাজ করা কাজলের উপর বুলিয়ে দিন ওই রঙের আইশ্যাডো। চোখের গভীরতা বাড়বে।

৫) নাক-মুখ ধারালো দেখাতে চাইলে খয়েরি রঙের আইশ্যাডো দিয়ে চোখের কোণা থেকে নাকের ডগা বরাবর এবং কান থেকে দু’দিকে গালের হাড় পর্যন্ত কেটে নিন। পাউডার দিয়ে সেটিং করার আগে ভাল করে মিশিয়ে নিন সেই রং। ব্লাশ অন, হাইলাইটারের বদলে একদম ন্যাচারাল লুক দিতে টিন্টেড ময়েশ্চারাইজার, আইব্রাও পেন্সিলের বদলে ব্রাউন আইশ্যাডো এবং লিপস্টিকের পরিবর্তে টিন্টেড লিপ বামের উপর জোর দিচ্ছেন রূপটানশিল্পীরা।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত