ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

শিশুদের জন্য মজাদার ফিশ কাটলেট

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২২, ১৩:১৩  
আপডেট :
 ০৬ অক্টোবর ২০২২, ১৬:৩৪

শিশুদের জন্য মজাদার ফিশ কাটলেট
ফিশ কাটলেট । ছবি : সংগৃহীত
জার্নাল ডেস্ক

শিশুরা মাছ খেতে চায়না একদমই। বেশিরভাগ ক্ষেত্রেই তারা মাছ খেতে অনিহা প্রকাশ করে। কিন্তু সঠিক পুষ্টি নিশ্চিত করার জন্য শিশুদের খাবারের তালিকায় মাছ থাকা জরুরী। তবে রান্না করা মাছ শিশুকে না খাওয়াতে পারলে চাইলে একটু ভিন্ন ভাবে তৈরি করে পরিবেশন করতেন পারেন। তাই আমাদের আজকের আয়োজন মজাদার এবং সুস্বাদু ফিশ কাটলেট। যা খেতে বেশ মজা এবং শিশুরাও খেতে বেশ পছন্দ করবে। এমনকি শিশুদের টিফিনেও এটি খুব সহজেই তৈরি করে দিতে পারেন।

আসুন জেনে নেয়া যাক এর প্রস্তুত প্রণালী-

ফিশ কাটলেট তৈরি করার জন্য রুই, কাতলা অথবা পাঙ্গাশ মাছ নিয়ে নিন। এছাড়া যেকোনো বড় মাছ নিলেও চলবে। সেক্ষেত্রে মাছের পেট এর অংশ ব্যবহার করতে হবে।

মাছ ভালো করে ধুয়ে টুকরো করে নিন। একটি প্যান বসিয়ে তাতে অল্প পানি দিয়ে মাছের টুকরাগুলো দিয়ে দিন। সাথে একটু লবণ দিয়ে সেদ্ধ করে নিন। এখন মাছের কাঁটা বেছে ম্যাশ করে নিন ভালো করে।

এরপর একটি পাত্রে ম্যাশ করে রাখা মাছের সাথে সেদ্ধ আলু, ধনেপাতা, স্বাদমতো লবণ এবং ১ চামচ করে গোলমরিচের গুঁড়ো, সয়াসস, কালোজিরা, চাট মসলা, টমেটো কেচাপ দিয়ে ভালো করে চটকে ভর্তা করে নিন। সাথে লেবুর রস ও দিয়ে দিতে পারেন।

একটি ডিম ফাটিয়ে তাতে কর্ণফ্লাওয়ার গুলিয়ে তৈরি করা মাছের ভর্তার সাথে ভালো করে মিশিয়ে নিন।

এইবার ফিশ কাটলেট তৈরি করার পালা। সেজন্য হাতের তালুতে একটু তেল মেখে একটু একটু করে মাছের এই মিশ্রণ নিয়ে কাটলেটের আকারে শেইপ করে নিন। এরপর এটি শুকনো কর্ণফ্লাওয়ারে গড়িয়ে ডুবো তেলে ভেঁজে নিন। এভাবে সব গুলো কাটলেট হালকা বাদামি করে ভেঁজে নিন।

ব্যস এভাবেই খুব সহজে তৈরি করে নিতে পারেন মজাদার এবং সুস্বাদু ফিশ কাটলেট ।

বাংলাদেশ জার্নাল/এএস/মনির

  • সর্বশেষ
  • পঠিত