ঢাকা, বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

অল্প ব্যয়ে ঘর সজ্জা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ১৬:২৮  
আপডেট :
 ০২ ডিসেম্বর ২০২২, ১৮:৪৯

অল্প ব্যয়ে ঘর সজ্জা
প্রতীকী ছবি
জার্নাল ডেস্ক

বাড়ি আমাদের স্বাছন্দের জায়গা। কাজেই নিজের ঘরটি মনের সাজাতে চায় সবাই। তবে বর্তমানে ঘর সাজানো এক ব্যয়বহুল শখের বিষয়। তবে খুব কম খরচেও এই এই মেটানো সম্ভব।

ঘর রঙ করা

ঘর কিংবা বাড়ি সাজাতে গেলে প্রথমেই যা মাথায় আসে, তা বাড়ির দেয়াল। বাড়ির দেয়াল যদি পরিষ্কার না থাকে তাহলে বাকি সব সাজানোই বৃথা বলে মনে হয়। তাই, প্রথমে যা করবেন তা হলো বাড়ির রুমগুলোর দেয়াল উজ্জ্বল রঙ করুন। দেখবেন আপনার পুরো রুমের চেহারা পাল্টে গেছে। এতে মনও ভালো থাকবে। শোয়ার ঘর, লিভিং রুম, ডাইনিং রুম, বাচ্চাদের পড়ার রুম আলাদা রঙ করতে পারেন। এইটা সম্পূর্ণ আপানার ইচ্ছা।

বাতিল জিনিস দিয়ে ঘর সাজানো

পুরোনো মাদুর, কোনো দড়ি, অথবা কাচের বোতল এমন অনেক অব্যবহৃত জিনিস আমরা স্টোররুমে না রেখে একটু বুদ্ধি খাটিয়ে নিজের পছন্দমত সেগুলো দিয়ে একটু অন্যভাবে ঘর সাজানোর জিনিস তৈরি করে নিতে পারি। কাঁচের বোতলের ভেতর লাইট ডেকোরেট করতে পারেন, অথবা দড়িতে কাচের বোতল ঝুলিয়ে তাতে ফুল লাগিয়ে রাখতে পারেন।

ফুল দিয়ে ঘর সাজানো

কম খরচে ঘর সাজাতে ফুলের বিকল্প নেই। ঘরে ফুল রাখলে দেখবেন, নিজেকেও তরতাজা লাগে। একগুচ্ছ তাজা ফুল ঘরের এক কোণায় রাখলে মন যেমন ভালো হবে, তেমনি ঘরও উজ্জ্বল দেখাবে।

ইনডোর প্লান্ট দিয়ে ঘর সাজানো

ঘরে ছোট ছোট গাছ রাখতে পারেন। তাতে কিছুটা হলেও প্রকৃতির ছোঁয়া থাকবে ঘরে। তবে অবশ্যই টবের যত্ন নিতে হবে। যাতে জল জমে না থাকে।

ওয়াল স্টিকার

বাড়ির বিশেষ অংশকে উজ্জ্বল ও রঙিন করে তুলতে ব্যবহার করতে পারেন ওয়াল স্টিকার। এই ধরনের স্টিকার আপনার ঘরে ঢোকার পথে এক আকর্ষণীয় লুক দেবে। এখন নানা রকম স্টিকার পাওয়া যায় অনলাইনেই। আর এই স্টিকারে দেওয়ালের কোনও ক্ষতি হয় না। বরং দেখতেও সুন্দর লাগে।

বাংলাদেশ জার্নাল/নুসরাত/আরকে

  • সর্বশেষ
  • পঠিত