ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

রোদের ভিটামিন-ডি নির্ভর করে গায়ের রঙের উপরে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২, ১৬:৪০  
আপডেট :
 ০২ ডিসেম্বর ২০২২, ১৮:৫০

রোদের ভিটামিন-ডি নির্ভর করে গায়ের রঙের উপরে
প্রতীকী ছবি

রোদে বেশি ক্ষণ থাকলে ত্বকের ক্ষতি হবে ভেবে অনেকেই বাইরে বেরোতে চান না। কিন্তু আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন-ডি এর বড় উৎস সূর্যের আলো।

বিশেষজ্ঞদের মতে, ভিটামিন ডি শুধু হাড়ের জন্যই জরুরি নয়; রোগ প্রতিরোধ গড়ে তুলতে বিশেষভাবে সাহায্য করে এমন অনেক প্রোটিন এবং উৎসেচক তৈরিতেও সাহায্য করে ভিটামিন ডি। ভিটামিন ডি-এর অভাবে হাড় এবং পেশির ক্ষয়, চুল ঝরে পড়া, হঠাৎ হঠাৎ মেজাজ বিগড়ে যাওয়া, ওজন বেড়ে যাওয়া, শ্বাসকষ্ট হওয়া মতো লক্ষণ দেখা দেয়।

তবে ঠিক কতক্ষণ রোদে থাকলে ভিটামিন-ডি পাবে আমাদের শরীর? দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত যে কোনো সময় গায়ে একটু রোদ লাগালেই পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি তৈরি হয়ে যায়। তবে, এই সময় যেহেতু রোদের তেজ বেশি থাকে তাই বেশি ক্ষণ রোদে থাকার প্রয়োজন নেই। কিন্তু কার দেহে কতটা সূর্যালোক শোষিত হবে তা নির্ভর করে ওই ব্যক্তির চামড়ার রঙের উপর।

যাদের ত্বকের রং চাপা, তারা অন্তত পক্ষে আধ ঘণ্টা রোদে থাকুন। যারা তুলনামূলক ভাবে ফর্সা, তাদের ১৫ মিনিটের বেশি সূর্যের আলোতে থাকার প্রয়োজন পড়ে না।

এ ছাড়াও মুখে, হাতে সরাসরি রোদ না লাগিয়ে, মেরুদণ্ডের কাছাকাছি অর্থাৎ পিঠে-ঘাড়ে রোদ লাগানো অনেক বেশি কার্যকর বলে মনে করেন চিকিৎসকরা।

বাংলাদেশ জার্নাল/নুসরাত/আরকে

  • সর্বশেষ
  • পঠিত