ঢাকা, বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

বাসায় তৈরি করুন সুগন্ধি মোমবাতি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২২, ১২:৪৫

বাসায় তৈরি করুন সুগন্ধি মোমবাতি
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

আমাদের অনেকে বাসা কিংবা ঘরকে সুগন্ধিময় করতে এয়ার ফ্রেশনার ব্যবহার করি। তবে এয়ার ফ্রেশনারের সুবাস খুব বেশি সময় থাকে না। তাই অনেকে ঝুঁকে সুগন্ধি মোমবাতির দিকে। কিন্তু বাইরে এই সুগন্ধি মোমবাতিগুলো কিনতে গেলে বেশ ব্যয়বহুল। এসব সুন্দর সুন্দর মোমবাতি চাইলে আপনি বাড়িতে বানিয়ে ফেলতে পারেন, তার জন্য মাথায় রাখতে হবে ছোটখাটো কিছু বিষয়।

উপকরণ

সুগন্ধি মোমবাতি বানাতে লাগবে কাচের পাত্র, মোম, সুগন্ধি, রঙ, পলতে।

তৈরি করার পদ্ধতি

মোমবাতি বানানোর আগে মেঝেতে খবরের কাগজ পেতে নিন। কারণ, মাটিতে মোম লাগলে তা সহজে উঠতে চায় না। কয়টা মোমবাতি বানাবেন, সেই বুঝে মোম নেবেন। কারণ, মোম গলে গেলে পরিমাণে বেড়ে যায়।

মোম গরম করা

গ্যাসে মোম গরম না করে স্টোভ বা ইন্ডাকশন ওভেন ব্যবহার করাই ভাল। তার মধ্যে বড় একটি পাত্র নিয়ে মোম গলিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট নাড়াচাড়া করুন। যদি নানা রকম রঙের মোমবাতি চান, এই সময় কয়েক ফোঁটা রঙ ও মিশিয়ে নিতে পারেন।

সুগন্ধি মেশানো

মোমবাতি জ্বালালে ঘরময় সুগন্ধি ভরে উঠবে— এমন মোমবাতি চাইলে গলানো মোমের মধ্যে ধীরে ধীরে সুগন্ধী তেল মেশান। কিছু ক্ষণ নাড়াচাড়া করুন।

পলতে দেয়া

গলানো মোম পাত্রে ভরে নেয়ার আগে, পাত্রের ঠিক মাঝখানে পলতে আটকে নিন। খেয়াল রাখবেন, যেন পাত্রের একেবারে তলা পর্যন্ত পলতে আটকে থাকে।

মোম ভরা

এবার ধীরে ধীরে গলানো মোম পাত্রে ঢেলে নিন। এই মোম গরম অবস্থায় ঢালতে হয়, তাই একটু বেশি সাবধানতা অবলম্বন করতে হবে। মোম তরল অবস্থায় থাকাকালীন, চাইলে তার মধ্যে ছোট ছোট সাজানোর জিনিস মেশাতে পারেন।

বাংলাদেশ জার্নাল/নুসরাত

  • সর্বশেষ
  • পঠিত