ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

দ্রুত ওজন কমাতে ভরসা হতে পারে আমলকি চা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২২, ১১:৩১  
আপডেট :
 ১০ ডিসেম্বর ২০২২, ১২:১৭

দ্রুত ওজন কমাতে ভরসা হতে পারে আমলকি চা
আমলকি চা। ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

সামনে কোন জরুরী অনুষ্ঠান। নিজেকে আরও আকর্ষণীয় দেখাতে ওজন কমাতে হবে। কিন্তু অনেক চেষ্টা ও ডায়েটর পরও তেমন ফল পাওয়া যাচ্ছে না। এই সময় ভরসা রাখতে পারেন আমলকিতে।

পুষ্টিবিদরা জানাচ্ছেন, কাঁচা চিবিয়ে খান বা রস করে- দু’রকম পদ্ধতিতেই উপকার পাবেন। শরীরে ভিটামিন সি-র ঘাটতি মিটিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকির জুড়ি মেলা ভার। অ্যান্টিঅক্সিড্যান্ট-সমৃদ্ধ এই ফল শরীরে জমে থাকা নানা বর্জ্য পদার্থ বাইরে বার করে দিতে সাহায্য করে। তবে আমলকি খেলেই হবে না। কী ভাবে খাচ্ছেন সেটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমলকির রস তো খেয়েছেন। তবে ওজন ঝরাতে খেতে পারেন আমলকি চা। অনেকেই আমলকি চায়ের ব্যাপারে অবগত নন। এই পানীয় শরীরের জন্য দারুণ উপকারী। তবে কী ভাবে বানাবেন, সেটা আগে জেনে নেওয়া জরুরি।

তৈরি পদ্ধতি

এই চা বানাতে একটি পাত্রে দুই কাপ পানি ফুটিয়ে নিন। তাতে আমলকি টুকরো করে কেটে দিন। এর পর তাতে তুলসী পাতা, গোলমরিচ গুঁড়ো আর এক চা চামচ আমলকির গুঁড়ো দিয়ে ভাল করে ফোটাতে থাকুন। ফোটানো হয়ে গেলে ছেঁকে নিন। তার পর খাওয়ার আগে তাতে মধু মিশিয়ে নিতে পারেন।

উপকারিতা

এই চা শুধু ওজন নিয়ন্ত্রণেই রাখে না। সেই সঙ্গে আরও অনেক উপকার করে। বারে বারে খাবার খাওয়ার প্রবণতা অনেকটা কমিয়ে দেয় আমলকি। আমলকিতে ভরপুর পরিমাণে ফাইবার রয়েছে। ফলে পেট দীর্ঘ ক্ষণ ভরতি থাকে আমলকি চা খেলে। হজমের সমস্যা দূর করতেও এই চায়ের জুড়ি মেলা ভার। আমলকিতে উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট শরীর থেকে যাবতীয় বর্জ্য পদার্থ বার করে দিয়ে শরীর ঝরঝরে রাখে। তাই নিয়ম করে এই চা পান করলে সুফল পাবেন দ্রুত।

বাংলাদেশ জার্নাল/নুসরাত/জিকে

  • সর্বশেষ
  • পঠিত