ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

বাঁধাকপি দিয়ে গরুর মাংস

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ১৭:০৩  
আপডেট :
 ২৪ জানুয়ারি ২০২৩, ১৭:১৭

বাঁধাকপি দিয়ে গরুর মাংস
বাঁধাকপি দিয়ে গরুর মাংস

শীতকালে একটি সুস্বাদু খাবার হলো বাঁধাকপি দিয়ে গরুর মাংস। এটি তৈরি করা যায় খুব অল্প সময়েই। আবার তৈরিতে উপকরণও খুব বেশি লাগে না। ঝটপট বাঁধাকপি দিয়ে গরুর মাংস তৈরির রেসিপি-

যা লাগবে-

মাংস- ১ কেজি, বাঁধাকপি সেদ্ধ- ২-৩ কাপ, টক দই- ২-৩ টেবিল চামচ, পেঁয়াজ বাটা- ৪ টেবিল চামচ, আদা বাটা- ১ টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, গরম মসলার গুঁড়া- ১ চা চামচ, এলাচি- ২-৩ টি, দারুচিনি- ২ টুকরা, তেজপাতা- ২-৩টি, হলুদ গুঁড়া- ১-২ চা চামচ, মরিচ গুঁড়া- ১-২ চা চামচ, জিরা গুঁড়া- ১ চা-চামচ, কাঁচা মরিচ- ৪-৫টি, লবণ- স্বাদমতো, তেল- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন-

প্রথমে মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর বাঁধাকপি কুচি করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে হালকা ভাপ দিয়ে রাখুন। এবার মাংসের সঙ্গে সব মসলা একসঙ্গে মাখিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। এরপর একটি পাত্রে তেল দিয়ে এলাচ, তেজপাতা, দারুচিনি দিয়ে পাঁচফোড়ন দিন। এখন মাখানো মাংস দিয়ে নেড়েচেড়ে ঢেকে দিন। কিছুটা শুকিয়ে আসলে অল্প গরম পানি দিয়ে ঢেকে দিন। সেদ্ধ না হওয়া পর্যন্ত অল্প অল্প করে গরম পানি দিয়ে অপেক্ষা করুন। ঝোল ঘন হয়ে আসলে বাঁধাকপি দিয়ে নেড়ে ঢেকে দিন। অল্প আঁচে রান্না করুন। এবার কাঁচামরিচ দিয়ে আরও কিছুক্ষণ রেখে মাখা মাখা হলে নামিয়ে পরিবেশন করুন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত