ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

আচারি বেগুন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ১৮:১৫

আচারি বেগুন
ফাইল ছবি

সারা বছর যে সবজিটি বাজারে পাওয়া যায়, তা হল বেগুন। আর এই বেগুন দিয়ে রান্না করা যায় নানা রকমের মজার খাবার। বেগুন ভাজি, বেগুন ভর্তা, বেগুন দোলমা কত রকমের রান্নাই না করলেন এই বেগুন দিয়ে। আচারি বেগুন কি কখনও রান্না করেছেন? ঘরে থাকা মশলা দিয়ে তৈরি করা যায় বেগুনের এই খাবারটি।

আচারি বেগুন রেসিপি-

উপকরণ

মশলার জন্য: ১ চা চামচ জিরা, ১/২ চা চামচ কালোজিরা, ১/২ চা চামচ মৌরি, ১/২ চা চামচ সরিষা।

গ্রেভির জন্য : ৮-১০টি ছোট বেগুন, ২টি টমেটো সিদ্ধ, ২-৩ টি লাল মরিচ, ১/২ চা চামচ মৌরি, ১/২ চা চামচ সরিষা, ১ টেবিল চামচ আদা রসুন পেস্ট, ১/২ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ লাল মরিচ গুঁড়া, ২ চা চামচ ধনিয়া গুঁড়া, ৫ টেবিল চামচ তেল, লবণ, পানি।

প্রণালী

প্রথমে টমেটো সিদ্ধ করে নিন। এবার আরেকটি প্যান মাঝারি আঁচে চুলায় দিন। প্যান গরম হয়ে আসলে মৌরি, কালোজিরা, জিরা, সরিষা দিয়ে কিছুক্ষণ নাড়ুন। সুন্দর গন্ধ বের হলে চুলা থেকে নামিয়ে ফেলুন। ভাজা মশলাগুলো গুঁড়া করে নিন। এবার একটি প্যানে অল্প তেল দিয়ে বেগুনগুলো দিয়ে দিন। বেগুনগুলো আস্ত রেখে মাঝখান দিয়ে চার ভাগ করে নিন। খেয়াল রাখবেন বেগুন যেন ডাটার সাথে যুক্ত থাকে আর মাঝের অংশ ভেঙ্গে না যায়। বেগুনের উপর অল্প তেল ছিটিয়ে দিন, যাতে করে বেগুনগুলোর দু পাশ ভাজি হয়। এখন আরেকটি প্যানে তেল দিয়ে লাল শুকনা মরিচ ভাজুন। মরিচ ভাজা হয়ে গেলে এতে মৌরি,কালোজিরা, সরিয়া, আদা রসুনের পেস্ট দিয়ে নাড়ুন। তারপর এতে ভাজা গুঁড়া মশলা, হলুদ গুঁড়া, সিদ্ধ টমেটো কুচি, লবণ দিয়ে রান্না করুন। মশলা থেকে তেল উপরে উঠে আসলে এতে হলুদ গুঁড়া, ধনিয়া গুঁড়া দিয়ে কিছুক্ষণ নাড়ুন। তারপর এতে টমেটো দিয়ে আরোও কিছুক্ষণ নাড়ুন। ঢাকনা দিয়ে কিছুক্ষণ রান্না করুন। ৫ মিনিট পর পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে আরও ১০ মিনিট রান্না করুন। ১০ মিনিট নামিয়ে ফেলুন মজাদার আচারি বেগুন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত