ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

চাইনিজ খাবার দোকানের মতো স্বাদ পেতে যে টোটকা মেনে চলবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৩৫  
আপডেট :
 ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:০৮

চাইনিজ খাবার দোকানের মতো স্বাদ পেতে যে টোটকা মেনে চলবেন
ছবি: আনন্দবাজার

চাইনিজ খাবার দোকানের মতো স্বাদ পেতে যে টোটকা মেনে চলবেন বাঙালির চিনা খাবারের প্রতি প্রেম নতুন নয়। তবে রেস্তরাঁর খাবার রোজ রোজ খাওয়া মোটেও ভাল নয়। তাই বাড়িতেই নানা রকম চিনা পদ রান্না করে ফেলেন অনেকেই। তবে রেস্তরাঁর সেই স্বাদ আর আসে কই। অনেকেই বলেন আজিনামটো ছাড়া চাইনিজ খাবারের স্বাদ হয় না। তবে শরীরের ক্ষতি করে স্বাদ বাড়িয়ে কাজ নেই। আপনার জন্য রইল এমন সব টোটকার হদিস, যা মেনে চললে আপনিও রেস্তরাঁর মতো চাইনিজ পদ বাড়িয়ে নিতে পারেন।

১) চিনা খাবার তৈরির মূল উপকরণই হল আদা, রসুন আর কাঁচামরিচ। চিনা রান্নায় এই তিন উপকরণের মাত্রাই আসল। কোন রান্নায় কী পরিমাণ এই উপকরণগুলি ব্যবহার হবে, তা ভাল করে জেনে নিয়ে তবেই রান্না করুন।

২) প্রায় সব চিনা রান্নায় আমরা সয়া সস্ ব্যবহার করি। এই সস্ প্রচণ্ড অ্যাসিডিক প্রকৃতির হয় ও এতে লবনের মাত্রাও ভাল পরিমাণে থাকে। তাই চিনা খাবার তৈরিতে সয়া সস্ ব্যবহার করার সময়ে দু’ –চার দানা চিনি দিয়ে দিলে রান্নার স্বাদ কয়েক গুণ বেড়ে যায়।

৪) ধীমে আঁচে চাইনিজ খাবার করলে তার স্বাদ ভাল হবে না। এই সব পদ রান্না করার সময়ে কড়াই ভাল করে তাঁতিয়ে নিতে হবে।

৫) নুডলস সেদ্ধ করার সময়ে বিশেষত রাইস নুডলস তৈরি করার সময়ে বেশ সমস্যা হয় অনেকের। গলে গেলে তা খেতে মোটেও ভাল লাগে না। এ ক্ষেত্রে ফুটন্ত পানিতে লবন আর সামন্য তেল দিয়ে নুডলস সেদ্ধ করে নিয়ে ঠান্ডা পানিতে ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তবেই খেতে ভাল লাগবে আর একে অপরের গায়ে নুডলসগুলি লেগেও থাকে না।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত