ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

৩ টোটকায় দূর করুন মশলার কৌটোর তেল চিটচিটে ভাব

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ১৮:১২

৩ টোটকায় দূর করুন মশলার কৌটোর তেল চিটচিটে ভাব
ছবি: আনন্দবাজার

সারা সপ্তাহ অফিস আর বাড়ি করেই চলে যায়। সংসারের দিকে তাকানো তো ছাড়, নিজের খেয়াল রাখারই সময় থাকে না। একমাত্র সপ্তাহান্ত ছাড়া সংসারের কোনও কাজ সুষ্ঠু ভাবে করা যায় না। সপ্তাহভর রান্না করার সময় ছাড়া হেঁশেলের পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে নজর দেয়া হয় না। এ দিকে মশলার কৌটোগুলির দিকে তাকানোর উপায় নেই। তেলচিটে হয়ে পড়ে আছে। প্রতি দিন রান্না করার ফলে এত বেশি তেল-ময়লা লাগে যে, পরিষ্কার করলেও যেতে চায় না। মশলার পাত্রগুলি যদি তেল চিটচিটে হয়ে যায়, তা হলে সত্যিই ভীষণ অস্বস্তি হয়। ছুটির দিনে মশলার কৌটো পরিষ্কার করতে বিরক্তি লাগতেই পারে। তবে কয়েকটি টোটকা যদি জানা থাকে, তা হলে কিন্তু চোখের নিমেষে পরিষ্কার হবে শিশিগুলি।

১) তেলের শিশি বা পাত্রগুলি সাধারণত কাচের, প্লাস্টিকের অথবা স্টিলেরই হয়। এগুলি পরিষ্কার করতে গরম পানি ভিজিয়ে রেখে বাসন মাজার তরল সাবান ব্যবহার করতে পারেন। সঙ্গে খানিকটা ভিনিগার মিশিয়ে নিন। এতে কিছুটা হলেও পরিষ্কার হবে।

২) তেলের বোতলের গায়ে রোজ একটু করে ময়দার গুঁড়া মাখিয়ে নিন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে মুছে নিন।

৩) তবে সবচেয়ে ভাল ফল পেতে এক বালতি ঈষদুষ্ণ পানিতে কাপড় কাচার সাবান মেশান। এ বার তাতে ১/৪ কাপ ভিনিগার ও ১/২ কাপ পাতিলেবুর রস ও ১ চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এ বার তেলের শিশি বা কৌটোর গা পাতলা কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে মিনিট ১৫ এই পানিতে ডুবিয়ে রাখুন। তার পর শুকিয়ে ভাল করে মুছে নিলেই দেখবেন, তেলচিটে ভাব একেবারে উধাও।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত