ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১ আপডেট : ৮ ঘন্টা আগে
শিরোনাম

৫ অভ্যাস: বয়স বাড়লেও ত্বকে তার ছাপ পড়বে না

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ মে ২০২৩, ১৮:০১  
আপডেট :
 ০২ আগস্ট ২০২৩, ১৯:৩১

৫ অভ্যাস: বয়স বাড়লেও ত্বকে তার ছাপ পড়বে না
ছবি: প্রতীকী

বয়সের ছাপ মুখে বা চুলে পড়ুক, তা চান না কেউই। কিন্তু পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ ত্বকে ইতিমধ্যেই বেশ প্রভাব ফেলেছে। বেশ কয়েক বছর আগেও, কম বয়সে ত্বকের বুড়িয়ে যাওয়ার মতো সমস্যা খুব একটা দেখা যেত না। কিন্তু এখন বিভিন্ন কারণে না চাইতেই চেহারায় পড়ছে বার্ধক্যের ছাপ। তবে কিছু অভ্যাসই পারে অকালবার্ধক্যকে দূরে সরিয়ে রাখতে। অকালে ত্বকের বুড়িয়ে যাওয়া আটকাবেন কী ভাবে?

১) পর্যাপ্ত ঘুম

প্রতিদিন অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম জরুরি। রাতে ঠিকমতো ঘুমোচ্ছেন না? ত্বকে কিন্তু বয়সের ছাপ পড়তে বাধ্য। কারণ ঘুমানোর সময় ত্বকের রক্তসঞ্চালন বেড়ে যায়, যা ত্বককে বলিরেখার হাত থেকে বাঁচায়। তাই প্রতি দিন অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমান। কম ঘুমালে মানসিক চাপ, উদ্বেগ বাড়ে। তা থেকে অচিরেই পড়তে পারে বার্ধক্যের ছাপ।

২) স্বাস্থ্যকর খাবার

রোজ ডায়েটে এমন খাবার রাখুন, যাতে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি। কারণ অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার ত্বককে নমনীয় করে ও অকালবার্ধক্যের সমস্যাকে সহজেই প্রতিহত করে। পাতে রাখুন বেল পেপার, ব্রকোলি, গাজরের মতো শাকসবজি। আর প্রতিদিন অন্তত বেদানা, ব্লুবেরি, অ্যাভোকাডো জাতীয় যে কোনও ফল খান। দিনের মধ্যে অন্তত একবার গ্রিন টি খেতে পারেন।

৩) শরীরচর্চা

সুস্থ থাকতে শরীরচর্চার সত্যিই কোনও বিকল্প নেই। ওজন কমানো থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো— সবেতেই ব্যায়ামের ভূমিকা রয়েছে। পুষ্টিবিদ থেকে চিকিৎসক, সকলের একটাই পরামর্শ— নিয়ম করে শরীরচর্চা করে যেতে হবে। তবেই মিলবে সুফল। বয়সের ছাপ দূরে রাখার পাশাপাশি বহু রোগের ঝুঁকিও কমবে।

৪) মানসিক স্বাস্থ্য

৬০ বছর পর্যন্ত চুটিয়ে কাজ করেছেন। তার পর কর্মজীবনে অবসর এসেছে। এত দিনের অভ্যাসে ছেদ পড়লেও মানসিক অবসাদ গ্রাস করতে পারে। মানসিক অবসাদের ছাপ কিন্তু পড়ে মুখে-চোখে। যার ফলে ত্বক অনেকটা বুড়িয়ে যায়। এই সমস্যা থেকে বাঁচতে হলে মনের যত্ন নিতে হবে।

৫) রোদ থেকে সতর্ক হোন

ত্বকে বয়সের ছাপ যদি সবচেয়ে তাড়াতাড়ি কেউ ফেলতে পারে, সেটা রোদ। কাজেই রোদে বেরোলে সঙ্গে রাখুন ছাতা, টুপি, কালো চশমা। ফুলহাতা জামা পরুন। অবশ্যই সানস্ক্রিন লোশন মাখতে ভুলবেন না। বেশি এসপিএফযুক্ত সানস্ক্রিন মাখুন। রোদ থাকলে তো বটেই, এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত