ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

পূজায় সিঁদুর, শাঁখা আর কাঁসার বাজার

  রিফাত পারভীন

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৮, ১২:১৫  
আপডেট :
 ০৬ অক্টোবর ২০১৮, ১৩:৩২

পূজায় সিঁদুর, শাঁখা আর কাঁসার বাজার

কাশ বনে বাতাসের খেলা আর নীল আকাশে সাদা মেঘ দেখে বোঝাই যায় চলে এসেছে শারদীয় দূর্গাপূজা। আর পূজা মানেই শাঁখা, সিঁদুর আর কাঁসার থালায় নানা খাবার। এক সময়ে শুধু মাত্র পুরান ঢাকার বিভিন্ন দোকানে শোভা পেত নানা রকম পূজার শাঁখা, সিঁদুর আর কাঁসার তৈজসপত্র। তবে এখন এসব দোকান ছাড়াও এলিফ্যান্ট রোড ও বিভিন্ন দেশী শোরুমে পাওয়া যায় এ সব সামগ্রী।

পুরান ঢাকার বাজার ঘুরে দেখা গেল শারদীয় দুর্গাপূজাকে সামনে রেখে সনাতন ধর্মাবলম্বী নারীরা শাঁখা, সিঁদুর ও কারুকাজ করা লাল চুড়ি কিনছেন। অনেকেই দেবীকে উৎসর্গ করেন শাঁখা-সিঁদুর। তাঁতীবাজারের দোকানগুলোয় শাড়ি ও ধুতির বেচাকেনাও চলছে বেশ।

বাংলাবাজারের শ্রীশ্রীঢাকেশ্বরী বাসনালয়ের সামনে থেকে চলার সময়েই চোখে পড়ে চকচকে নানা রকম কাঁসার বাসনপত্র ও পূজার নানা সামগ্রী। এই দোকানের পরিচালক এস সি দেব জানালেন, এখন ঢাকার বিভিন্ন দোকানে কাঁসার তৈজসপত্র পাওয়া গেলেও পুরান ঢাকাই আসল কাঁসার বাজার। খাঁটি কাঁসার সুনাম আছে বলেই দূর-দূরান্ত থেকে মানুষ এখান থেকে এখনো কাঁসার সামগ্রী কেনেন।

এলিফ্যান্ট রোডের একটি দোকান স্মৃতিস্বরূপ। এই দোকানের ম্যানেজার মো. আলমগীর জানান, প্রায় বয়স প্রায় ৪৫ বছর ধরে এখানে ব্যবসা করছি। এক সময়ে আমাদের সংস্কৃতির একটি অংশ ছিল কাঁসা কিন্তু এখন তা অনেক কম। তবে পূজা এলেই দোকানটি ফিরে পায় তার আগের রূপ।

পুরান ঢাকায় কাঁসার বাজারে কেনাকাটা করতে এসেছেন অনিতা ঘোষ তিনি জানান, আমি দুই জোড়া শাঁখা কিনতে এসেছি। পূজায় নতুন শাঁখা পরা আমাদের বাড়ির নিয়ম। শাঁখার অনেক ধরন থাকে তাই পরিচিত দোকান থেকেই শাঁখা কিনি। এছাড়া কাঁসার সামগ্রী পূজাতেই নয় সারা বছরই ব্যবহার করি। পূজার দিন নানা রকম খাবার পরিবেশন করতে নতুন কাঁসার থালা বাটি কিনতে এলাম।

বাজার ঘুরে আরো দেখা যায়, পূজা উপলক্ষে শুধু পুরান ঢাকা বা এলিফ্যান্ট রোডই নয়, কাঁসার বাসনকোসনে ভরে গেছে দেশি শোরুমের দোকানগুলো। বিশেষ করে আড়ং, অঞ্জন, যাত্রায় কাঁসার সংগ্রহ বেশ সুন্দর।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত