ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

কীভাবে নেবেন শখের শাড়ির যত্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৮, ১২:২৩

কীভাবে নেবেন শখের শাড়ির যত্ন

ফ্যাশনে বাঙালি নারীদের প্রথম পছন্দ শাড়ি। অনেকে শখ করেও কেনেন নানা নকশার, রঙের শাড়ি। সুতি থেকে ভারী জড়ির হালফ্যাশনের শাড়ি এখন সব নারীদের আলমারিতে পাওয়া যায়। তবে এই শাড়ি সংরক্ষণেরও আছে কিছু নিয়ম। জেনে নিন ঘরোয়া বেশ কিছু কৌশল।

দাগ তুলুন ঘরোয়া উপায়ঃ

যেকোনো উৎসবে খাওয়াদাওয়া তো করবেনই। তখন হঠাৎ খাবার পড়লে ঘরোয়া পদ্ধতিতে তুলে ফেলুন দাগ। ঠাণ্ডা পানি দিয়ে দাগ লাগা জায়গাটি ধুয়ে ফেলুন। তাতে দাগ না উঠলে ব্যবহার করুন সাবান। তৈলাক্ত কিছু শাড়িতে লাগলে সেই দাগ তোলার জন্য ব্যবহার করুন পাউডার অথবা গ্লিসারিন।

ভাঁজ পরিবর্তন করুনঃ সিল্কের শাড়ি যখন পরবেন তারপর ভাঁজ পরিবর্তন করুন। এক সপ্তাহ পর পর শাড়ির ভাঁজ পরিবর্তন করা ভাল। এতে করে জড়ি ছিঁড়ে যাওয়া কিংবা ভাঁজে ভাঁজে শাড়ি কেটে যাওয়ার সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

ভিনেগারের ব্যবহারঃ সিল্ক শাড়ির জড়ির উজ্জ্বলতা হারিয়ে গেলে ঘরোয়া পদ্ধতিতে তা ফিরিয়ে আনুন। এর জন্য এক বালতি পানির মধ্যে একটু ভিনেগার নিয়ে তাতে শাড়ির জড়ি অংশ ডুবিয়ে তুলে নিন। শাড়ি শুকিয়ে পরে ইস্ত্রি করে নিন।

শাড়ি ঝুলিয়ে রাখবেন নাঃ শাড়ি ভাল রাখতে চাইলে, আলমারিতে তা ঝুলিয়ে রাখবেন না। তাতে জড়ি ছিঁড়ে যাওয়ার সমস্যা যেমন তৈরি হয়, তেমনই আবার পোকামাকড় শাড়িতে আক্রমণও করতে পারে খুব সহজেই।

ন্যাপথলিনঃ আলমারির কোণায় কোণায় দিয়ে রাখুন ন্যাপথলিন। আলমারিতে রাখতে পারেন নিমপাতাও।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত