ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

প্যান্টের পেছনের পকেটে মানিব্যাগ রাখবেন না

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৮, ২০:২১

প্যান্টের পেছনের পকেটে মানিব্যাগ রাখবেন না

মানিব্যাগ কোথায় রাখেন? এমন প্রশ্ন করা হলে বেশ বিরক্ত হবেন নিশ্চয়ই। বেশিরভাগ মানুষই প্যান্টের পেছনের পকেটে মানিব্যাগ রাখেন, যেন ওই পকেট ঐ জিনিসের জন্যই বরাদ্দ। শুধু কী পুরুষ? আজকাল ফ্যাশন সচেতন অনেকে নারীও ওয়াললেট বা পার্স প্যান্টের পেছনে পকেটে রাখেন।

পেছনের পকেটে মানিব্যাগ রাখার ভয়াবহ দিক বোধ হয় আপনার অজানা। অন্তত জানা থাকলে এ কাজ করতে আর ইচ্ছে হতো না। চিকিৎসকরা জানাচ্ছেন, হাড়ের সমস্যা ও স্নায়ুরোগের অন্যতম কারণ হলো দিনের পর দিন এভাবে ব্যাগ রাখা। দীর্ঘদিন ধরে দেশ বিদেশের নানা স্বাস্থ্য সংস্থা হাড় ও স্নায়ুর অসুখ নিয়ে গবেষণা করে এ আশঙ্কা প্রকাশ করছেন।

আমেরিকান ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সের গবেষকদের মতে, পুরুষদের নানা হাড়ের সমস্যা এবং পায়ে বা কোমরে বাতের ব্যথার জন্য এই বাজে অভ্যাসই দায়ী। বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, ‘প্যান্টের পেছনের পকেট যেখানে থাকে, ঠিক সেখানেই রয়েছে সিরোটিক স্নায়ু। দীর্ঘ সময় সেখানে মানিব্যাগ রাখার ফলে এবং চেপে বসে থাকার কারণে সিরোটিক স্নায়ু ও সংশ্লিষ্ট পেশির ওপর প্রবল চাপ পড়ে। এছাড়াও চাপ পড়ে ফিমার নামক হাড়ের মাথাতেও। এসব কারণে দেখা দেয় কোমরে ব্যথা ও হাড়ের সমস্যা।’

দীর্ঘ সময় প্যান্টের পেছনের পকেটে মানিব্যাগ রাখলে হাড়ের সমস্যা তো হয়ই, দীর্ঘদিন ধরে এই অভ্যাস বজায় রাখলে পা অবশ হয়ে যেতে পারে। এমনকি হতে পারে হাড়ের ক্ষয়ও।

কথা হচ্ছে তাহলে কী করবেন? মানিব্যাগ কাঁধের ব্যাগে রাখুন। অল্প পরিমাণ কিছু অর্থ সামনের পকেটে রাখুন রিকশাভাড়া কিংবা চায়ের বিলের জন্য। এর পাশাপাশি নিয়মিত শারীরিক চর্চার অভ্যাস করুন।

পেছনের পকেটে মানিব্যাগ রেখে নিজের দেহের ক্ষতি করবেন না। আর যদি ইতোমধ্যেই কোমর ব্যথা কিংবা হাড়জনিত সমস্যায় ভোগেন তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত