ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

রান্নাঘরের তেলচিটে দাগ তুলবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৮, ১৩:৫৩

রান্নাঘরের তেলচিটে দাগ তুলবেন যেভাবে

রান্নাঘরের তেলচিটে দাগ খুব সাধারণ একটি বিষয়। রান্না করতে গেলে তেলচিটে দাগ হবেই। কিন্তু তা তোলার সময় বোঝা যায় এর জ্বালা। আর শুধু মাত্র পানি দিয়ে তোলা যায় না তেলের দাগ। অনেক সময় সাবান বা ডিটারজেন্ট পাউডার ব্যবহার করে কেউ কেউ দাগ তোলেন। সাবান পানির সাহায্যে দাগ উঠে যায় ঠিকই কিন্তু তা ছাড়াও অনেক উপায় রয়েছে।

তেল দূর করবে তেল

এমন কিছু তেল রয়েছে যা তেলের দাগ মুছতে সাহায্য করে। যেমন অলিভ অয়েল। একটি টিস্যুতে অল্প একটু অলিভ অয়েল নিয়ে দাগ মুছে নিন। দাগ উঠে যাবে।

ভিনেগার

পানি আর ভিনেগার ২:১ অনুপাতে মেশান। এটি রান্নাঘরের দাগ দূর করতে সাহায্য করবে। এই মিশ্রণে প্রথমে কাপড় ভিজিয়ে নিন। তারপর সেটা দিয়ে দাগগুলো মুছে ফেলুন। ভিনেগার দাগ তুলতে খুব সাহায্য করে। রান্নাঘরের ক্যাবিনেটের দাগ তোলার ক্ষেত্রেও এটি ব্যবহার করতে পারেন।

বেকিং সোডা

দাগ দূর করার জন্য বেকিং সোডাও খুব উপকারি। পানি ও বেকিং সোডার একটি মিশ্রণ তৈরি করুন। এবার সেই স্পঞ্জ দিয়ে দাগ পরিষ্কার করুন। মিশ্রণের পরিমান সঠিক হলে দাগ উঠে যাবে দ্রুত। প্রতিদিন এটি ব্যবহার করলে দাগ সম্পূর্ণ উঠে যাবে।

লেবুর রস

এটি সবচেয়ে ভালভাবে দাগ দূর করতে পারে। বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে দাগের উপর ঘষে দিন। দাগ উঠে যাবে। শুধু লেবুর রস দিলেও অনেক সময় কাজ হয়। দাগের জায়গায় ভালভাবে এই রস দিয়ে পরিষ্কার করতে হবে।

গরম পানি

যদি তেলের দাগ খুব পুরনো না হয় তবে কাজে দিতে পরে গরম পানিও। কোথাও তেলের দাগ হলে সঙ্গে সঙ্গে গরম পানি দিয়ে পরিষ্কার করুন। দাগ উঠে যাবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত