ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

শীতে পা ফাটে? জেনে নিন সমাধান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৮, ০৩:২৫

শীতে পা ফাটে? জেনে নিন সমাধান

শীতে বড় সমস্যার নাম পা ফাটা। অনেক কিছু করেও অনেক সময় দেখা যায় পা ফাটা সারানোই যায় না। এই পা ফাটা নিয়ে অনেক সময় লজ্জার সীমা থাকে না। পরিপাটি থাকার পরও কোথাও যেন মনে খুঁতখুঁতে লাগতে শুরু করে। আর তাই শীতের পা জোড়া সুন্দর রাখতে দু-তিনটি উপাদানই যথেষ্ট।

যা দিয়ে যত্ন নিলে পুরো শীতকাল পা তো ফাটবেই না, বরং রুক্ষ ও ফেটে যাওয়া ত্বকের অংশও মোলায়েম হয়ে উঠবে। জেনে নিন সেই উপায়।

একটি পাত্রে নারিকেল তেল বা অলিভ অয়েল নিন। এতে মিশিয়ে নিন গরম গলানো মোম। এবার মোম জমে যাওয়ার আগেই ঈষদুষ্ণ এই মিশ্রণ লাগিয়ে রাখুন পায়ের তলায়। তবে এরপর খুব বেশি হাঁটাচলা করবেন না, তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে এই প্রক্রিয়া অবলম্বন করতে পারলে ভালো হয়।

সকালে উঠে পায়ে জমে যাওয়া মোম-তেলের মিশ্রণ ফেলে দিয়ে পা ধুয়ে নিন। এভাবে যত্ন নিলে পা ফাটা দূর হওয়ার সঙ্গে পায়ের তলা পরিষ্কার ও নরম থাকবে। আরও ভালো ফল পেতে সপ্তাহে দু’-তিন দিন এই মিশ্রণের সঙ্গে কয়েক ফোঁটা মধুও মেশাতে পারেন।

পায়ের নিচে অনেক স্নায়ু থাকে। তাই এই উষ্ণ মিশ্রণ সেখানে মাখালে তার প্রভাবে শরীর গরম থাকে, ঘুমও ভালো হয়। এভাবেই সারাদিন পরিশ্রমের পর রাতে ঘুমানোর আগে মিনিট পাঁচেক সময় আর সামান্য খরচেই এবার শীতে আপনার পা জোড়া রাখুন কোমল ও সুন্দর।

  • সর্বশেষ
  • পঠিত