ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বাসমতি চালের প্রন ফ্রায়েড রাইস

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৮, ১৪:৪৬

বাসমতি চালের প্রন ফ্রায়েড রাইস

চায়নিজ নানা মজাদার খাবারের জনপ্রিয়তা এখন অনেক বেশি। যেকোনো রেস্টুরেন্টে তাই রাখা হয় হরেক রকমের চায়নিজ খাবারের মেন্যু। কিন্তু সব সময়ে বাইরে কেন ঘরে তৈরি করে নিন বাসমতি চালের প্রন ফ্রায়েড রাইস।

উপকরণ

বাসমতি চাল ১ কাপ, ডিম ৩টি বড়, প্রন বা চিংড়ি ছোট হলে ১ কাপ (বড় হলে ৭-৮টা), পেঁয়াজ ১টা মাঝারি কুঁচি, রসুন ৪-৫ কোয়া থেঁতলে নেয়া, পেঁয়াজ কলি ২ আঁটি, গাজর ১টা চিকন লম্বা করে কাটা, ক্যাপসিকাম কুঁচি অর্ধেক, ফিশ সস ২-৩ চা চামচ, সয় সস ১ চা চামচ, ওয়েস্টার সস ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালি

চাল ফুটিয়ে সিদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। ২ চা চামচ পানি দিয়ে ডিম ফেটিয়ে নিন। এবার লবণ ও মরিচ গুঁড়ো দিয়ে ডিম ভেজে ঝুরা বানিয়ে আলাদা করে রাখুন।

কড়াইতে তেল গরম করে চিংড়ি লবণ ও গোল মরিচ গুঁড়ো ছড়িয়ে ভেজে তুলে রাখুন। এবার এই তেলেই রসুন দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না বাদামি হচ্ছে। এবার পেঁয়াজ হালকা করে ভাজুন।

তারপর পেঁয়াজকলি ছাড়া সব সবজি দিয়ে দিন। সবজি নরম হতে শুরু করলে ঝুরা ডিম ও ফ্রায়েড প্রন বা চিংড়ি দিন। এরপর সিদ্ধ ও লবণ দিয়ে দিন। সব সস দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না সব সবজি ভাল করে ভাতের সঙ্গে মিশে যাচ্ছে।

এবার গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে ভাল করে মিশিয়ে নিন। আঁচ বন্ধ করে কুঁচানো পেঁয়াজকলি ও ডিম ছড়িয়ে দিন। গরম গরম পরিবেশন করুন প্রন ফ্রায়েড রাইস।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত