ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

শীতে লেপ সোয়েটারের কেমন যত্ন চাই?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৩:১৯

শীতে লেপ সোয়েটারের কেমন যত্ন চাই?

শীতকাল মানেই যেন লেপ-কম্বল আর কাঁথা-সোয়েটার। আর কিছু দিনের মধ্যেই পড়বে কনকনে শীত। তাই কম্বল-কাঁথা-সোয়েটার বের করে ফেলেছেন নিশ্চয়ই। কিন্তু এক বছর আগে তুলে রাখা লেপ-কম্বলের ব্যবহারের আগে যত্ন তো চাই। আর এর জন্য সঠিক যত্ন ও পরিষ্কারের নিয়মও জানতে হয়।

শীতের অত্যন্ত প্রয়োজনীয় এই জিনিসগুলো ঠিক মতো যত্নের অভাবে দ্রুত নষ্ট হয়ে যায়। আবার কখনো পচন ধরে পুরনো লেপ-কাঁথায়। তাই শীতে এদের যত্ন নিন সহজ এই সব উপায়ে।

কাঁথার যত্ন

কাঁথার উপরের কাভার আলাদা করে নিন এবং তাকে ভিন্ন ভাবে সাবান দিয়ে ধুয়ে নিন। সারা বছর যে ডিটারজেন্ট ব্যবহার করেন তাতেই ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর ধুয়ে ফেলুন।

লেপ-কম্বলের যত্ন

তুলার লেপ ধোয়া বা ড্রাই ওয়াশ করা যায় না তাই বের করার পর তা রোদে দিন। কিছুক্ষণ একটা পিঠ রোদ দিয়ে আবার অন্য পাশ এভাবে রোদে দিতে হবে। এছাড়া লেপের কভার আলাদা করে সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। অন্যদিকে কম্বলের ক্ষেত্রেও একই ভাবে যত্ন নিন। তবে তুলা দিয়ে তৈরি না হলে কম্বল আলাদা করে সাবান দিয়ে ধোয়া যায়।

প্রথমে শ্যাম্পু মেশানো পানিতে কিছু ক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে নিন কম্বল। তবে কম্বলের ওজন বেশি হলে কিন্তু পানিতে ভেজালে তা আরো ভারি হয়ে যাবে। সে ক্ষেত্রে লন্ড্রিতেও দিতে পারেন।

সোয়েটার-মাফলার-জ্যাকেটের যত্ন

উলের তৈরি যে কোনো গরম কাপড় বাড়িতেই ধুয়ে নিতে পারেন। একটানা তিন-চার দিন একই জিনিস ব্যবহার করবেন না। বিশেষ করে একটানা একই উলের জিনিস ব্যবহার করলে ত্বকে নানা অ্যালার্জি হয়। এমন কি কাপড় এতে তার উজ্জ্বলতাও হারায়।

শীতের কাপড় ধোয়ার আগে বিশেষ ডিটারজেন্ট কিনে নিন। এছাড়া ফোমের জ্যাকেটও একই ভাবে ধুয়ে ফেলতে পারেন। তবে ধোয়ার পর খুব বেশি কড়া রোদে দেবেন না উলের কাপড়। বরং রোদের তাপ কম আসে এমন জায়গাতেই কাপড় মেলে দিন। এতে রং নষ্ট হয় না। তবে লেদার জ্যাকেট বাড়িতে না ধুয়ে কোনো লন্ড্রিতে দিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত