ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

কীভাবে বুঝবেন ওষুধ নকল?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৪:১১  
আপডেট :
 ১৭ ডিসেম্বর ২০১৮, ১৪:২০

কীভাবে বুঝবেন ওষুধ নকল?

অসুখ হলে সবারই ভরসা চিকিৎসকের দেয়া বিভিন্ন ওষুধ। জীবন বাঁচানোর জন্য যে ওষুধ আমরা খাই, তা খেয়ে আমাদের জীবনই চলে যেতে পারে। কারণ এখন অনেকেই অসাধু ভাবে নকল সব ওষুধ তৈরি করছে। এসব ওষুধ রোগ তো কমাচ্ছেই না বরং অন্য ধরনের রোগ সৃষ্টি করছে আমাদের শরীরে।

কিন্তু ঠিক কী ভাবে চেনা যায় জাল বা নকল ওষুধ? বিশেষজ্ঞরা বলছেন, এমন ওষুধ চেনার বেশ কয়েকটি উপায় রয়েছে। আর এই উপায়গুলো জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

হু এর মতে, ১০টি মেডিকেল পণ্যের মধ্যে নিম্ন বা মধ্যম আয়ের দেশগুলোতে একটা নকল বা খারাপ পণ্য থাকবেই। ওষুধ কেনার সময় প্রথমেই (বিশেষ করে বোতলজাত ওষুধের ক্ষেত্রে) দেখে নিন সিলের কোথাও কোনো সমস্যা চোখে পড়ছে কিনা।

ওষুধের ক্ষেত্রে প্যাকেজিং দেখে নিতে হবে। কী ফন্টে লেখা, কী বানান, কী রং, আগে যদি সেই ওষুধ কিনে থাকেন, তার সঙ্গে প্যাকেটটি মিলিয়ে নিতে হবে কোনো সন্দেহ থাকলে।

আগে কেনা একই ওষুধের সঙ্গে রং, আকার, গঠনের মিল আছে কি না, ওষুধের কোথাও কোনো ভাঙা অংশ রয়েছে কি না, গুঁড়ো ওষুধ হলে, অতিরিক্ত পরিমানে দেয়া রয়েছে কি না, সেগুলো মিলিয়ে নিতে হবে সঠিক ভাবে।

ওষুধটি ক্রিস্টালের (কেলাসাকার) মতো হলে, সে ক্ষেত্রে আগের কেনা ওষুধের মতোই কঠিন বা নরম কি না, কোথাও ফোলা অংশ বা দাগ রয়েছে কিনা, এগুলো সঠিক ভাবে দেখে নেয়া প্রয়োজন।

ওষুধের দাম অসম্ভব বেশি বা কম হলে সে ক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিন। সেই ওষুধ ক্ষতিকারক বা নকল কি না, না অন্য কোনো কারণে দাম বেড়েছে বা কমেছে কিনা, তা দেখতে হবে। কারণ নকল ওষুধেই সবচেয়ে বেশি দামের পার্থক্য হয়।

ওষুধ খাওয়ার পর হঠাৎ শরীর খারাপ হলে বা অ্যালার্জি হলে বা কোনো রকম অসুবিধা হলে প্রথমেই চিকিৎসকের পরামর্শ নিন। আর প্রয়োজনে সেই ওষুধ খাওয়া বন্ধ করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত