ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ক্রিসমাসের বিশেষ কেক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০১৮, ১৫:২৪

ক্রিসমাসের বিশেষ কেক

বড়দিনের আনন্দ অন্য যেকোনো উৎসবের চেয়ে কম নয়। এই অনুষ্ঠানের প্রধান আকর্ষণই হলো ক্রিসমাস গাছ ও মজার মজার কেক। তবে অনেকেই এই দিন নিজ হাতে ঘরেই কেক বানিয়ে থাকেন।

ব্ল্যাক ফরেস্ট চকলেট কেক

উপকরণ

ময়দা ১ কাপ, চিনি ২০০ গ্রাম, কোকো পাউডার ২ টেবিল চামচ, বেকিং সোডা ১/২ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, ডিম ২ টি, কফি ১ চামচ, মাখন ৫০ গ্রাম, দুধ ৬ টেবিল চামচ।

সাজানোর জন্য

ক্রিম ২০০ গ্রাম, চেরি ১০/ ১২ টি, চকলেট চিপস আধ কাপ।

প্রণালি

ময়দার সঙ্গে বেকিং সোডা ও পাউডার ভাল করে মিশিয়ে চেলে রাখুন। মাখন চিনি, ময়দা, ডিম একসঙ্গে মিশিয়ে হ্যান্ড ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন।

সামান্য দুধে কফি পাউডার মিশিয়ে মিশ্রণে দিন ও ভ্যানিলা যোগ করুন। এবার পুরো মিশ্রণ আরো একবার কাঠের চামচ দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

কেকের মোল্ডের মধ্যে মাখন লাগিয়ে বাটার পেপার দিয়ে মিশ্রণ ঢেলে প্রিহিট করা ওভেনে ১৮০ ডিগ্রিতে ৩০ – ৩৫মিনিট বেক করে নামিয়ে নিন। এবারে কেকের উপর চামচে করে দুধ ছড়িয়ে দিন। এতে কেক নরম থাকবে।

অন্য একটি পাত্রে ব্লেন্ডারে ক্রিম সামান্য চিনি দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। এবারে এটি দিয়ে কেকের উপর মন মতো ডিজাইন করে নিন। তার উপরে চেরি ও চকোলেট চিপস দিয়ে ফ্রিজে সেট করে নিন। ব্যস তৈরি হয়ে গেল ক্রিসমাসের ব্ল্যাক ফরেস্ট কেক।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত