ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯, ৪ মাঘ ১৪২৬ অাপডেট : ২৪ মিনিট আগে English

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ১১:০৪

প্রিন্ট

অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি হরিণঘাটা

অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি হরিণঘাটা
বরগুনা প্রতিনিধি

একদিকে বিস্তীর্ণ সাগরের হাতছানি আর অন্যদিকে অকৃত্রিম বনের মাঝে ছড়িয়ে থাকা সবুজের সমারোহ। এই হচ্ছে বরগুনার পাথরঘাটা উপজেলার একটি অন্যতম দর্শনীয় স্থান হরিণঘাটা। এখানে আসলে যেমন উপভোগ করা যায় সাগরে সূর্যোদয় ও সূর্যাস্তের মোহনীয় দৃশ্য। তেমনি দেখা মেলে নানা প্রজাতির গাছের সমারোহে গড়ে ওঠা সবুজ নিসর্গ আর হরেক রকম বণ্যপ্রাণি।

দল বেঁধে ছুটে চলেছে হরিণর দল। বানর আর বুঁনো শুকরের অবাধ বিচরণ, পাখির কলরব আর সবুজ পাতার সানাইয়ে সারাক্ষণ মুখর থাকে হরিনঘাটা বনাল।বঙ্গোপসাগরের মোহনায় পায়রা-বিষখালী-বলেশ্বর তিন নদীর সঙ্গমস্থলে অবস্থিত হরিণঘাটার বনে হরিন, বানর, শুকর, কাঠবিড়ালি, মেছো বাঘ, ডোরা বাঘ, সজারু, উদ বিড়াল, শিয়ালসহ অসংখ্য বুনো প্রাণিরর বিচরণ। নানা প্রজাতির পাখির কলরবে সারাক্ষণ মুখর থাকে হরিণঘাটা।

মূলত সুন্দরবনের চেয়ে আকৃতিতে বড় প্রজাতির মায়াবি চিত্রা হরিণের বিচরণস্থল হওয়ায় এই বনের নামকরণ হয়েছে হরিণঘাটা। দৃষ্টিনন্দন ঘন বন আর সবুজে সবুজে ছাওয়া হরিণঘাটার বনের সৌন্দর্যকে আরো আকর্ষণীয় করেছে লালদিয়া, পদ্মা, লাঠিমারা নামের সুবিশাল তিনটি সৈকত। সুর্যাস্ত-সুর্যোদয়ের দৃশ্য অবলোকনের জন্য এর চেয়ে উপযোগী স্থান আর বুঝি নেই। তাই দেশে বেড়ানোর চমত্কার একটি স্থান হতে পারে হরিণঘাটা।

প্রাকৃতিকভাবে সৃষ্ট এ বন নানান গাছপালায় সমৃদ্ধ। কেওড়া, গরাণ, গেওয়া, ওড়া প্রভৃতি শ্বাসমূলীয় গাছ বনের প্রধান বৃক্ষ। এ ছাড়া বনে দেখা মেলে চিত্রা হরিণ, বানর, বন বিড়াল, বন্যশুকরসহ নানান বন্যপ্রাণী। এ ছাড়া নানা প্রজাতির পাখি আর গুঁইসাপসহ একাধিক প্রজাতির সাপেরও আবাসস্থল এই বন।

তবে হরিণঘাটায় অবস্থিত এই বনের সবেচেয়ে আকর্ষণীয় দিকগুলোর একটি হলো বনের ভেতর সর্পিলাকারে ছড়িয়ে থাকা একাধিক খাল। জোয়ারের সময় যখন খালগুলো পানিতে পরিপূর্ণ থাকে তখন ছোট ছোট নৌকায় করে উপভোগ করা যায় বনের মধ্যকার সবুজের সমারোহ।

এ ছাড়া এই বনের ঠিক পাশেই লালদিয়ার চর নামে পরিচিত সমুদ্র সৈকতও পর্যটকদের ভীষণভাবে আকৃষ্ট করে। হরিণঘাটার বনের ঠিক শেষ প্রান্তে বঙ্গোপসাগর ও বিষখালী নদীর মোহনায় জেগে ওঠা এই সৈকতে মানুষের উপস্থিতি অনেক কম বলে এখানে নানা প্রজাতির পাখির নির্বিঘ্ন বিচরণ চোখে পড়ে। এ ছাড়া সৈকতে ঘুরে বেড়ানো লাল কাঁকড়ার দলও প্রায়শই তৈরি করে দেখার মতো এক দৃশ্য।

বরগুনা জেলার পাথরঘাটা উপজেলা সদর থেকে সাত কিলোমিটার দক্ষিণে অবস্থিত হরিণঘাটা বন হতে পারে দেশের অন্যতম একটি সৌন্দর্য়ময় ও সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র।

এখানে আসতে হলে ঢাকা থেকে সরাসরি সড়কপথে পাথরঘাটা আসতে হবে। পরে পাথরঘাটা থেকে ভাড়ায়চালিত মোটরসাইকেল অথবা পিক অ্যাপভ্যান, মাহিন্দ্রা ও টেম্পুতে করে সরাসরি চলে আসা যায়।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close
close