ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

প্রেমে পড়া নিয়ে যত ভুল ধারণা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৯, ১০:০৭  
আপডেট :
 ১৫ জানুয়ারি ২০১৯, ১২:৪৯

প্রেমে পড়া নিয়ে যত ভুল ধারণা

প্রেম বা ভালোবাসা নিয়ে আমাদের উৎসাহ উদ্দীপনার অন্ত নেই। একজন বিশেষ মানুষের ভালোবাসা জীবনকে সার্বিকভাবেই বদলে দেয়। তাই সবাই একজন প্রিয় মানুষ খুঁজে পেতে চেষ্টা করেন। কেউ সহজেই পায় তার খোঁজ। আবার কারো কারো ভালেবাসা খুঁজে পেতে গোটা জীবন চলে যায়।

প্রেমে পড়া নিয়ে আমাদের সবার মধ্যেই কমবেশি কিছু ভুল ধারণা রয়েছে। পুরনো কিছু ধ্যান ধারণা আমাদের মধ্যে এমনভাবে শেকড় গেড়ে বসে আছে, যে কারণে আমরা খুব সহজেই আসল মানুষটাকে চিনতে ভুল করে ফেলি। যেমন আমরা মনে করি দেখতে সুন্দরী বা হ্যান্ডসাম না হলে প্রেম হয় না। কিংবা প্রেম একবারই আসে জীবনে ইত্যাদি। এসব নানা ভুল ধারণা দূর করতেই আমাদের আজকের এই আয়োজন।

চোখ যে মনের কথা বলে

ভার্সিটিতে আসা যাওয়ার পথে রোজ ছেলেটিকে দেখতো রুমানা। ছেলেটি ওর দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকত। যা দেখে রুমার হৃৎকম্পন বেড়ে যেত। মনে মনে কত আকাশ কুসুম স্বপ্ন যে সে দেখতে শুরু করেছিলো, কে জানে! পরে জানা গেলো, ছেলেটি রুমানা নয়; তার প্রেমিকার জন্য অপেক্ষা করতো। সত্যিটা জানার পর রুমানার সেকি মন খারাপ। কাজেই চোখ সবসময় সত্যি বলে না। তাই কাউকে নিয়ে মনে মনে তাজমহল বানানোর আগে নিশ্চিত হওয়া জরুরি।

সুন্দর নারী-পুরুষের সহজে প্রেম হয়

কথায় বলে, ‘আগে দর্শনধারী পরে গুণ বিচারী।’ এ কথাটা কিন্তু পুরোপুরি সত্য নয়। এমন তো আকসারই দেখা যায়, ডাকসাইটে সুন্দরীদের চেয়ে অপেক্ষাকৃত কম সুন্দর দেখতে মেয়েদেরকেই বেশি পছন্দ করছে ছেলেরা। দেখতে ভালো হওয়ার চাইতে সুন্দর বাচনভঙ্গীর মেয়ে বা ছেলেদের সবাই সহজেই পছন্দ করে এবং তাদের প্রেমও হয় দ্রুত। আর সবচেয়ে বড় কথা তো এটাই, ‘পীড়িতে মজিলে মন, কিবা হাড়ি কিবা ডোম।’ আর হাজার কথার এক কথা হচ্ছে, ‘যার নয়নে যারে লাগে ভালো।’

গভীর ভালোবাসায় ভাষা জরুরি নয়

প্রচলতি এই ধারণাটিও একটা ডাহা মিথ্যা। প্রথমদিকে তেমন অসুবিধা না হলেও পরে ‘সঠিক’ ভাষা বা কথা বলা ছাড়া ভালোবাসার সম্পর্ক দীর্ঘদিন টিকিয়ে রাখা সম্ভব হয় না। কারণ, কথা বলার মধ্য দিয়েই কেবল স্বামী-স্ত্রী বা পার্টনারের মধ্যে হওয়া নানা রকম ভুল বোঝাবুঝি এবং দ্বন্দ্বের অবসান ঘটানো সম্ভব৷

গভীর ভালোবাসায় সন্দেহ থাকে না

অনেক প্রেমিকা-প্রেমিকা গর্ব করে বলেন যে, তারা কেউ কাউকে সন্দেহ করেন না। এটাও একেবারেই ভুল! কারণ, ভালোবাসার মূলমন্ত্র হচ্ছে ‘বিশ্বাস’৷ তবে দু’জনের সম্পকের মধ্যে যদি সন্দেহ বা খানিকটা ঈর্ষা না থাকে, তাহলে মনে হতে পারে যে, একে অপরের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে। একটু আধটু সন্দেহ থাকা ভালোবাসারই নামান্তর।

প্রেম একবারই আসে জীবনে

এটা আরেকটা মস্ত বড় ভুল ধারণা। যদিও প্রথম প্রেমে ব্যর্থ হলে এই কষ্ট কাটিয়ে উঠতে সময় লাগে। অনেকে আবার নতুন করে কাউকে ভালোবাসতে চায় না, এ কথাও ঠিক। তাই বলে আর কাউকে ভালোবাসা যাবে না বা একাধিকবার প্রেমে পড়া যাবে না, এটা ঠিক নয়। কারণ ন্যাড়ারাই তো বারবার বেলতলায় যায়। কেউ কেউ আবার মনে করেন, প্রথম প্রেম বা শেষ প্রেম বলে কিছু নেই। যে সম্পর্ক মনকে তীব্রভাবে নাড়া দেয়, আমূলে বদলে দেয় জীবনকে, সেটাই আসলে সত্যিকারের প্রেম।

প্রথম প্রেম ভোলা যায় না

এটা কারো কারো জন্য ঠিক হলেও খুব কম মানুষই প্রথম প্রেমের দীর্ঘশ্বাস বুকে বয়ে বেড়ান। বরং প্রথমবার প্রেমে পড়ার সময় বয়স ও অভিজ্ঞতা কম থাকায় নানা সমস্যা হয়। এরপর বয়সের সঙ্গে সঙ্গে অভিজ্ঞতাও বাড়ে, ফলে প্রেমে পড়তে আরো সুবিধা হয়। ফলে ‘প্রেমের এই ফাঁদ পাতা ভুবনে’ তারা একের পর এক ধরা পড়তেই থাকেন।

যৌনমিলন যত বেশি, সম্পর্ক তত স্থিতিশীল

এটাও একটি ভুল ধারণা। দাম্পত্য জীবনে যৌনমিলন খুবই গুরুত্বপূর্ণ–এ কথা ঠিক। তবে যৌনমিলন বেশি হলেই যে প্রেমিক-প্রেমিকার মধ্যে সম্পর্ক সুখের বা স্থিতিশীল হবে, তা কিন্তু বলা যায় না। কারণ, কেবল যৌন সম্পর্ক করেই সম্পর্ক টিকিয়ে রাখা সম্ভব নয়। এজন্য প্রয়োজন মন দিয়ে ভালোবাসা। ভালোবাসায় কোনো ফাঁকি বা মিথ্যা চলে না।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত