ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

চুল লম্বা না হওয়ার কারণ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৯, ১২:৩৮

চুল লম্বা না হওয়ার কারণ

নারীদের চেহারায় সৌন্দর্য বাড়ায় তার চুল। তাই সবাই চায় তার ব্যক্তিত্বের সাথে সামঞ্জস্য রেখে সুন্দর চুল। অনেকে আবার চুল লম্বা করার জন্য করেন কত না চেষ্টা। কিন্তু চুল লম্বা না হওয়ার কারণগুলো কি আমরা জানি। তাই ছোট চুল হোক বা বড়, চুলের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখতে হলে কিছু নিয়ম মেনে চলা খুব জরুরি।

তেল

বিশেষজ্ঞদের মতে, অনেকেই চুলে তেল দেন না আর প্রায় প্রতিদিনই শ্যাম্পু করেন। কন্ডিশনার-সহ শ্যাম্পু চুলের জন্য উপকারি। কিন্তু শ্যাম্পুর সঙ্গে তেলেও ব্যবহার করতে হবে। সপ্তাহে দুই দিন নারিকেল তেল ও ক্যাস্টর অয়েল মিশিয়ে গরম করে মাথার ত্বকে ম্যাসাজ করুন। বালিশে যাতে তেল না লাগে, সে ভাবে মাথায় কাপড় বা নরম তোয়ালে জড়িয়ে ঘুমান। সকালে উঠে শ্যাম্পু করে ধুয়ে নিন। এতে চুলের গোড়া শক্ত হবে ও চুল সহজে ভাঙবে না।

রাসায়নিক নয়

চুলের বৃদ্ধি বজায় রাখতে হলে শ্যাম্পু দেখে কিনুন। সিলিকন, সালফাইটমুক্ত কম ক্ষারযুক্ত শ্যাম্পু চুলের জন্য ভাল। অতিরিক্ত রাসায়নিকযুক্ত শ্যাম্পু স্টাইল ও ফ্যাশনে সাহায্য করলেও তা চুলের গোড়ার ক্ষতি করে ও বৃদ্ধি কমায়। চুল খুব বেশি ঘষাও ভাল নয়। শ্যাম্পুর সময় প্রয়োজনের বেশি চুল ঘষবেন না ও কখনোই গরম পানি দেবেন না চুলে।

কন্ডিশনার

কন্ডিশনার বাছাইয়ের ক্ষেত্রেও বিষয়ে খুব সাবধান হতে হবে। রাসায়নিকমুক্ত ও প্রাকৃতিক তেল যেমন নারিকেলযুক্ত তেল, মধু ইত্যাদি সমৃদ্ধ কন্ডিশনার কিনুন।

বালিশ

চুলের স্বাস্থ্যরক্ষায় বালিশ বুঝে ব্যবহার করুন। চুল নিজেই প্রাকৃতিক উপায়ে তেল তৈরি করে তার গোড়াকে ভাল রাখার চেষ্টা করে। কিন্তু একটানা সুতি, পলিয়েস্টার বালিশে ঘুমালে চুলের তেল শুষে নেয় এগুলো। তাই চেষ্টা করুন সিল্কের বালিশের কভার ব্যবহার করুন। ঘুমানোর সময় চুল বেঁধে নিন। এতে বালিশের সঙ্গে ঘষা খাওয়ার সম্ভাবনা কমবে।

চুলে হিট নয়

চুল লম্বা করতে খুব বেশি হিট দেয়া চলবে না। এমন কি বিভিন্ন লেয়ারেও চুল কাটা ঠিক নয়। এতে চুলের গোছা পাতলা হয় ও সামঞ্জস্য রাখা যায় না।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত