ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

কাজের চাপ ত্বকে বয়সের ছাপ ফেলে?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৯, ১৮:০৪

কাজের চাপ ত্বকে বয়সের ছাপ ফেলে?

আজকাল নারী পুরুষ সবাই বাইরে কাজ করে থাকেন। জীবনে ভাল ভাবে বেঁচে থাকার জন্য কাজ করতেই হয়। কিন্তু কাজের চাপ আপনার চেহারায় ফেলতে পারে বয়স্কতার ছাপ। যে কারণগুলো ত্বকের বয়স দ্রুত বাড়িয়ে দিতে পারে সেগুলো এখনই জেনে নিন।

ডেস্কে সারাদিন বসে থাকা

একটি গবেষণায় দেখা গেছে যারা সারা দিন অফিসে ডেস্ক বসে থাকেন তাদের কোষের বয়স যারা অল্প সময় বসেছিল তাদের তুলনায় ৮ বছর বেড়ে গিয়েছে। কতটুকু সময় বসে থাকা নিরাপদ এবং বসে থাকার প্রতিক্রিয়া কমাতে কতটুকু ব্যায়াম প্রয়োজন তা জানতে আরো গবেষণার প্রয়োজন।

বেশি ঘণ্টা কাজ করা

যেসব মানুষ সপ্তাহে ৫০ ঘণ্টার বেশি সময় কাজ করে তারা স্বাস্থ্য ঝুঁকিতে থাকেন। সপ্তাহে ৫০ ঘণ্টারও বেশি সময় কাজ করলে হৃদরোগের ঝুঁকি ৪০ শতাংশ বৃদ্ধি পায়। অন্য একটি গবেষণায় দেখা গেছে এতে করে হৃদরোগ, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, স্মৃতিশক্তি কমে যাওয়া ও মনোযোগ হ্রাস পাওয়ার ঝুঁকি বেড়ে যায়।

অফিস চেয়ারে বসে ঝুঁকে কাজ করা

অফিসে ঝুঁকে কাজ করলে মাংসপেশি ও জয়েন্টের ব্যথা হয়। এই ব্যথা একটু বয়স বাড়লেই টের পাওয়া যায়।

দীর্ঘ সময় কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা

যুক্তরাষ্ট্রের প্রায় ৬০ শতাংশ নাগরিক শুষ্ক চোখ, চোখে চাপ পড়া, মাথাব্যথা, ঝাপসা দৃষ্টি এবং ঘাড় ও কাঁধ ব্যথা ইত্যাদি সমস্যা ভোগেন। তবে দীর্ঘসময় কম্পিউটারের দিকে তাকিয়ে থেকে চোখে চাপ না বাড়ানোর জন্য উপায়ও রয়েছে। আপনি ২০-২০-২০ নিয়ম অনুসরণ করতে পারেন। প্রতি ২০ মিনিটে চোখ সরিয়ে ২০ ফুট দূরের কোনো কিছুর দিকে অন্তত ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন।

বেশি সময় রোদে থাকা

কাজের জন্য বেশি সময় রোদে থাকাও ত্বকের ক্যান্সার ও বলিরেখা ফেলতে পারে। কড়া রোদ খুব তাড়াতাড়ি ত্বকের উপর ক্ষতিকর প্রভাব ফেলে।

অফিসে কলহ

কর্মস্থলে কারো সঙ্গে কলহ বাইরের জীবন ও ঘুমের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এসব বিষয় একজন মানুষকে অসুস্থ করতে পারে। ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা হারাতে পারে এবং সময়ের আগেই বলিরেখা পড়ে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত