ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

ত্বকের যত্নে ‘মুগ ডাল’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৯, ০৪:০২  
আপডেট :
 ২১ জানুয়ারি ২০১৯, ০৬:১২

ত্বকের যত্নে ‘মুগ ডাল’

রূপচর্চায় সবচেয়ে বেশি ব্যবহৃত হয় মশুর ডাল। তবে ত্বক উজ্জ্বল, দাগহীন, কোমল ও মসৃণ রাখতে মুগ ডালও খুব কার্যকরী। ত্বকের যত্নে আমরা অনেক কিছুই ব্যবহার করি। ত্বকের যত্নে কিভাবে মুগ ডাল ব্যবহার করবেন জেনে নিন-

শুষ্ক ত্বকে ব্যবহার

আপনার মুখের শুষ্ক ত্বক নরম ও নমনীয় করতে মুগ ডাল ব্যবহার করতে পারেন। এজন্য সারারাত কাঁচা দুধে ভিজিয়ে ডালের পেস্ট করে ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। এই প্যাক মুখে ১৫ মিনিট রাখতে হবে। এরপর মুখ ধুয়ে নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

ব্রণ দূর করতে

ব্রণ দূর করতে আমরা কত কিছুই না করি। তারপরও কাঙ্ক্ষিত ফল পাই না। এক্ষেত্রে মুগ ডাল হতে পারে ভালো একটি উপাদান। মুগ ডালের একটি বৈশিষ্ট্য হচ্ছে এটি ত্বকে ময়লা আটকে থাকতে এবং তৈলাক্ত হতে দেয় না। ব্রণের সমস্যায় মুগ ডাল পেস্টের সঙ্গে ঘি মিশিয়ে মুখে মেখে রাখুন। ১৫ মিনিট পরে ধুয়ে নিন। ফেসপ্যাকটি সপ্তাহে তিনদিন ব্যবহার করতে হবে।

রোদে পোড়া ত্বকে

নিয়মিত বাইরে বের হলে রোদে পোড়া ত্বক সাধারণ ব্যাপার। এক্ষেত্রে ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে বাঁচাতে মুগ ডাল ব্যবহার করতে পারেন। ডাল পেস্টের সঙ্গে ঠান্ডা দই বা অ্যালোভেরা জেল মেশান। এরপর এই মিশ্রণ আক্রান্ত স্থানে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে নিন। এটা সপ্তাহে দুইদিন করলে উপকার পাবেন।

  • সর্বশেষ
  • পঠিত