ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

যে স্বভাবগুলো ত্বকের জন্য ক্ষতিকর

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৯, ১২:০৯

যে স্বভাবগুলো ত্বকের জন্য ক্ষতিকর

শীতে শুষ্ক আবহাওয়ার কারণে ত্বক হয় মলিন ও নিষ্প্রাণ। তা সাথে ত্বকের উজ্জ্বলতাও একেবারেই কমে যায়। কিন্তু সব পরিবর্তনই আবহাওয়ার জন্য হয় না। নিজেদের কিছু ভুল অভ্যাসের কারণে ধীরে ধীরে স্থায়ী ভাবে ত্বক নষ্ট হয়। জেনে নিন সে অভ্যাসগুলো কী কী?

ধূমপান

ত্বকের যত্নের পথে সবচেয়ে বড় বাধা ধূমপান। শুধু হৃদরোগ বা ফুসফুসের ক্যান্সার না ত্বকেরও অনেক ক্ষতি করে সিগারেটের নিকোটিন। এছাড়া সিগারেটের কার্বন মনো অক্সাইড ত্বকে অক্সিজেন পৌঁছনোর পথেও বাধা হয়ে দাঁড়ায়। ফলে ত্বক শুষ্ক হয় দ্রুত।

তেল-মসলা

খাবারের সঙ্গে শরীরে প্রবেশ করা তেল-মসলার পরিমান কমাতে না পারলে ত্বকের ক্ষতি প্রতিরোধ প্রায় অসম্ভব। শরীরের অতিরিক্ত তেল ত্বকের কোষের মুখগুলোকে আটকে দেয়। এর প্রভাবে ব্রণ হয় অনেক বেশি।

ব্লিচ ও স্ক্রাব

ত্বকের রং ফর্সা করার জন্য ব্লিচ ও স্ক্রাব করান অনেকেই। কিন্তু গায়ের রং বদলানো একেবারেই অসম্ভব। তাই ব্লিচ বা স্ক্রাবিংয়ে ফর্সা হওয়ার কোনো উপায় নেই। বরং বয়স ৪০ হওয়ার আগে ব্লিচ করার প্রয়োজন হয় না। আর করলেও তা ত্বকের অবস্থার উপর নির্ভর করে করানোই বুদ্ধিমানের কাজ। ঘন ঘন ব্লিচ বা স্ক্রাবিং ত্বককে ফর্সা তো করেই না, উল্টো ত্বককে কালচে করে দেয়।

গরম পানি

সারা শীতকাল জুড়ে গরম পানিতে মুখ পরিষ্কার করছেন নিশ্চয়ই। গরম পানি ত্বকের স্বাভাবিক আর্দ্রতাকে নষ্ট করে ও ত্বকের প্রয়োজনীয় তেল কমিয়ে দেয়। ফলে চামড়া ভাজ পড়া ও ত্বক রুক্ষ হওয়া সবচেয়ে বেশি হয় গরম পানির কারণে।

ইচ্ছামতো ওষুধ

চিকিৎসকের পরামর্শ না মেনে ইচ্ছামতো ওষুধ খাওয়া শরীরের জন্য তো খারাপই, ত্বকের জন্যও খুব ক্ষতিকর। আপনার ত্বকের জন্য ক্ষতিকর কিনা তা না জেনে একেবারেই ওষুধ খাওয়া যাবে না। প্রসাধনী বিজ্ঞাপন দেখেই বা অন্য কারো কথা শুনেই প্রসাধন কেনা উচিত নয়। প্রত্যেকের ত্বকের প্রকৃতি আলাদা হয় তাই না জেনে প্রসাধনী ব্যবহার করা উচিত নয়। তাই প্রসাধনী কেনার আগে রূপবিশেষজ্ঞদের পরামর্শ নিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত