ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

যেসব মুখরোচক খাবারে লুকিয়ে আছে বিপদ

যেসব মুখরোচক খাবারে লুকিয়ে আছে বিপদ

সময় বাঁচাতে রেডি-টু-মেক খাবার কেনেন? প্যাকেটজাত প্রসেসড ফুডের ওপর প্রবল আসক্তি? জেনে নিন অজান্তে শরীরে কী কী বিপদ ডেকে আনছেন।

১) প্রসেসড মিটঃ চিকেন নাগেটস, সসেজ, হট ডগস, বেকন প্রভৃতিতে পঞ্চাশ শতাংশেরও বেশি ফ্যাটজাত দ্রব্য থাকে। প্রিসারভেটিভ থাকায় ক্যান্সারের মতো মারণ রোগে আক্রান্ত হবার সম্ভাবনা প্রবল। প্রোটিনের থেকে কার্বোহাইড্রেট বেশি মাত্রায় থাকে। ট্রান্স ফ্যাট থাকায় টাইপ ২ ডায়াবেটিসের সম্ভাবনা বাড়িরে দেয়। সোডিয়ামের আধিক্য থাকায় বেশি কনজিউম করলে উচ্চ রক্তচাপের সম্ভাবনা প্রবল। স্যাচুরেটেড ফ্যাটের আধার যা থেকে হার্ট এবং ওবেসিটির সমস্যা প্রবল।

২) ফ্রেঞ্চ ফ্রাইঃ প্রচুর ক্যালোরি থাকে। ডায়াবেটিস, স্ট্রোক, প্রস্টেট, ব্রেস্ট, প্যানক্রিয়াটিক লাং, ক্যান্সারের কারণ।

৩) মার্জারিনঃ ট্রান্স ফ্যাট থাকায় রক্তে ব্যাড কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এর থেকে পরবর্তীকালে বন্ধ্যাত্ব, হৃদরোগ , হরমোনাল ইমব্যালান্স, এমনকি স্ট্রোক পর্যন্ত হতে পারে।

৪) পটেটো চিপসঃ হাই সোডিয়াম ও ট্রান্স ফ্যাট সমৃদ্ধ। কোলেস্টেরল, ওবেসিটি, হৃদরোগ, অ্যালঝাইমার্সের সম্ভাবনা বহু গুণ বাড়িয়ে দেয়।

৫) এছাড়াও ক্যানড ফ্রুট জুস, আর্টিফিশিয়াল সুইটনার, পাম অয়েল, সোডা প্রভৃতিতে উপরোক্ত নানান ধরণের মারাত্মক ক্ষতিকারক উপাদান থাকে যা থেকে পরবর্তীকালে ডায়াবেটিস, হৃদরোগ, কোলেস্টেরল, হরমোনাল ইমব্যালান্স এবং ক্যান্সার হতে পারে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত