ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

তারুণ্য ধরে রাখে ব্লুবেরি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩৯  
আপডেট :
 ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫৮

তারুণ্য ধরে রাখে ব্লুবেরি

ব্লুবেরি ফলটি দেখতে ছোট আর নরম হলেও গুণের দিক থেকে রয়েছে বিভিন্নতা। সুস্থ, সুন্দর আর তারুণ্য ধরে রাখার সব উপাদানই রয়েছে ব্লুবেরির মধ্যে।

ব্লুবেরির নানা গুণ

সুস্বাদু এবং পুষ্টিকর ফল ব্লুবেরি। এটি রক্তে চর্বির মাত্রা কমিয়ে বিভিন্ন ভাইরাসের সংক্রমণ দমন করে। এছাড়াও ব্লুবেরিতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট যা তারুণ্য ধরে রাখতে বিশেষভাবে সহায়তা করে এবং স্মৃতিশক্তিকে আরো শক্তিশালী করে।

মেদহীন পেট

ব্লুবেরিতে আছে পলিফেনল, যা দিনে মাত্র ২০০ গ্রাম খেলে পেটের চর্বি কমাতে সাহায্য করে এবং রক্ত পরিষ্কার রাখে। যারা ওজন কমাতে চান তারা ব্লুবেরি খেতে পারেন। আমেরিকার মিশিগান বিশ্ববিদ্যালয়ের এক গবেষণার ফলাফলে এমন তথ্য পাওয়া যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা

ফলটিতে ফ্ল্যাভোনিয়েডস এবং ফেনোলিক অ্যাসিড রয়েছে, যা ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে। তাছাড়া কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধ করতেও সহায়তা করে।

হাড় শক্ত করে ও ত্বক সুন্দর করে

ব্লুবেরিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা কোলাজেন উৎপাদনে সহায়তা করে। আর এটি মুখের বলিরেখা পড়তে বাধা দেয়। আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ইত্যাদি খনিজ থাকায় শরীরের হাড় ও পেশি শক্তিশালী হয়।

আঁশ সমৃদ্ধ ব্লুবেরি

ফাইবার বা আঁশ সমৃদ্ধ ব্লুবেরি পেটের নানা সমস্যা বা দূর করে। বিশেষ করে এই ফলের ট্যানিন ডাইরিয়ার জন্য বিশেষ উপকারি।

প্রসাধনী

প্রসাধনীতেও ব্লুবেরি নির্যাস ব্যবহার করা হয়। ব্লুবেরির ক্রিম, সাবান ইত্যাদি ব্যবহারের পাশাপাশি রূপচর্চায় দই, মধু এবং ব্লুবেরি একসাথে মিশিয়ে ঘরেই মাস্ক তৈরি করে ব্যবহার করতে পারেন।

পাতা

অন্যদিকে ব্লুবেরির পাতা শরীরের জয়েন্টের ব্যথা বা বিভিন্ন বাতের ব্যথা কমাতে সাহায্য করে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত