ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

গরমের আগেই ফ্রিজের যত্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৫

গরমের আগেই ফ্রিজের যত্ন

ঠাণ্ডার প্রকোপ তো প্রায় কমেই গেছে। দিন দিন অল্প অল্প করে তাপমাত্রা বাড়ছে। বছরের এই সময়ে ফ্রিজের যত্ন নিতে হয় বেশি। তাই রেফ্রিজারেটরের ব্যবহারবিধি জেনে নেয়া প্রয়োজন।

ফ্রিজ রাখার আগে দেখে নেবেন যেন ওভেনের কাছে না হয়, সূর্যের আলোর কাছে না হয়, কোনো হিট ভেন্ট যাতে কাছে না থাকে। দেয়াল থেকে তিন দিকেই অন্তত ছয় ইঞ্চি জায়গা ছেড়ে ফ্রিজ রাখতে হবে।

ফ্রিজের উপরটাকে স্টোরেজ হিসেবে ব্যবহার করবেন না। অনেকে তোয়ালে দিয়ে ফ্রিজ ঢেকে দেন যা কখনোই করা উচিত নয়। প্রতি সপ্তাহে ফ্রিজের উপড় কাপড় দিয়ে মুছে পরিষ্কার করাও জরুরি।

ফ্রিজের দরজায় যে রাবার সিল বা গ্যাসকেট থাকে, তা আলগা হয়ে গেলে অবশ্যই পাল্টে নেবেন। তা না হলে ফ্রিজ ঠাণ্ডা রাখতে এর মেশিনকে বেশি পাওয়ার টানতে হয়। ফলে তাই ফ্রিজের কার্যক্ষমতা কমে যাবে।

ফ্রিজের পিছন দিকটাও পরিষ্কার রাখা প্রয়োজন। ফ্রিজের পিছনের কয়েলে ধুলো জমলে ফ্রিজের কমপ্রেসরে চাপ পড়ে। তাই প্রতি মাসে কয়েল পরিষ্কার করুন।

গরম খাবার ফ্রিজে রাখবেন না। বরং খাবার বাইরে রেখে ঘরের তাপমাত্রায় এনে ফ্রিজে রাখুন। খাবারের প্রত্যেকটা পাত্রের মাঝে যেন দুই ইঞ্চি ব্যবধান থাকে। ফ্রিজে খাবার রাখার সময়ে ঢেকে রাখবেন।

কাঁচা সবজি রাখার জন্য প্লাস্টিকের ব্যবহার করবেন না। বরং তা নিচের ভেজিটেবিল তাকে রাখুন। অনেকক্ষণ ফ্রিজের দরজা খুলে রাখবেন না। ফ্রিজের কাছে নিয়ে এসে তার পরে দরজা খুলে একে একে তা ফ্রিজে রাখুন। অনেক ফ্রিজেই পাওয়ার-সেভার সুইচ থাকে। তাই ফ্রিজে খাবার কম থাকলে এই পাওয়ার সেভার সুইচের সাহায্য নিতে পারেন।

কোথায় কী রাখবেন

ফ্রিজার

নামেই বোঝা যাচ্ছে ফ্রোজেন ফুড রাখতে পারেন এখানে। যেমন ফ্রোজেন মিট, স্টক, ফ্রোজেন ফ্রুট, মিল্ক প্যাকেট ইত্যাদি।

দরজা

ফ্রিজের দরজা সবচেয়ে গরম থাকে। তাই এখানে পানির বোতল, ফলের রস ইত্যাদি রাখা যেতে পারে। অনেকেই দরজায় দুধের প্যাক বা বোতল রাখেন। কিন্তু দুধে খুব সহজেই ব্যাকটিরিয়া জন্মায়। তাই ফ্রিজারে রাখতে অসুবিধে হলে ফ্রিজের ভিতরে তাকে রাখুন।

উপরের তাক

ফ্রিজের উপরের ও নিচের তাকে রান্না করা খাবার ও কাঁচা সবজি ভাগ করে রাখতে পারেন। ডিম রাখুন ফ্রিজের দরজার তাকে।

ফ্রিজে যা রাখবেন না

আলু, পেঁয়াজ, রসুন, মধু ফ্রিজে রাখার কোনো দরকার পড়ে না। তাতে কোনো উপকারই পাওয়া যায় না বরং ফ্রিজ ভারি হয়। মনে রাখা উচিত, প্রত্যেক ফ্রিজের ডিজাইন আলাদা। তাই সেই অনুযায়ী বদলে যায় ফ্রিজে জিনিস রাখার ব্যবস্থা। আর বছরে অবশ্যই এক বার সার্ভিসিং করাবেন। মাসে এক বার ভাল করে পুরো ফ্রিজের ভিতর-বাইরে পরিষ্কার করাও জরুরি।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত