ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ আপডেট : ৪ ঘন্টা আগে English

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:১২

প্রিন্ট

কাপড় থেকে চায়ের দাগ তুলবেন যেভাবে

কাপড় থেকে চায়ের দাগ তুলবেন যেভাবে
জার্নাল ডেস্ক

যে কোনো কাপড় থেকেই চায়ের দাগ তোলা কঠিন ব্যাপার হয়ে পড়ে। বিশেষ করে সাদা কাপড় হলে আরো বেশি সমস্যা হয়। জামাকাপড় থেকে চায়ের এমন দাগ তোলার জন্য অনেক সময়ই কেবলমাত্র সাবান ও ডিটারজেন্টের উপর ভরসা করা যায় না। বরং কিছু ঘরোয়া কৌশল জানা থাকলে সহজেই দূর করা যাবে চায়ের দাগ।

লেবু-লবণ

দাগ লাগা অংশে লেবুর রস মাখিয়ে রেখে দিন কিছু ক্ষণ। এরপর তাতে লবণ মাখিয়ে ডিটারজেন্টে ধুয়ে নিন। সহজে দাগ উঠবে। পানিতে লেবুর রস মিশিয়ে সেটি গরম করুন। গরম করার সময় আরো কয়েক টুকরো লেবুর রস তাতে মিশিয়ে নিন। এবার সেই পানি পোশাকটি ধোয়ার পানির সাথে মিশিয়ে দিন। এই পানিতে জামাকাপড় লেগে থাকা কঠিন দাগও উঠবে সহজে।

ভিনেগার

আধা কাপ পানিতে কিছুটা ভিনেগার দিন। এবার সেই মিশ্রণ দাগের জায়গায় লাগিয়ে রাখুন। ভিনেগারের মধ্যে থাকা অ্যাসিডের দাগ শোষণ করার ক্ষমতা অনেক। এরপর সাধারণ ডিটারজেন্টে ধুয়ে নিন পোশাক।

বেকিং সোডা

তিন টেবিল চামচ বেকিং সোডা পানির সঙ্গে মিশিয়ে নিন। সেই ঘন মিশ্রণ লাগিয়ে রাখুন দাগ লাগা জায়গায়। ঘণ্টাখানেক রাখার পর সেই পোশাক ভাল করে ধুয়ে নিন।

ভদকা

দাগ লাগা জায়গায় ভদকা ঘষলে দাগ ওঠে সহজে। এক চামচ ভদকা দাগ লাগা স্থানটিতে লাগিয়ে ১০ মিনিট রাখুন। তারপর পোশাকটি ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close