ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ আপডেট : ৩ ঘন্টা আগে English

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫০

প্রিন্ট

উৎসবের দিনে আফগানি চিকেন

উৎসবের দিনে আফগানি চিকেন
জার্নাল ডেস্ক

আফগানি চিকেন স্মোকি ফ্লেভারের মুরগির একটি বিশেষ পদ। কম মসলায় তৈরি কিন্তু খেতে মজাদার এই খাবারটি যে কোনো উৎসবে তৈরি করতে পারেন।

উপকরণ

মুরগি ১টি (মাঝারি আকারে কেটে ধুয়ে নেয়া), পেঁয়াজ বাটা ১/২ কাপ, আদা রসুন বাটা ১ টেবিল চামচ, কাঠ ও কাজু বাদাম বাটা ১/৪ কাপ, দই ১/২ কাপ, ফ্রেশ ক্রিম ১ কাপ, লবণ পরিমানমত, গোল মরিচগুড়ো ও জিরা গুড় ১ চা চামচ, কাঁচামরিচ ৩-৪টি,কাসুড়ি মেথিগুড়া ১ টেবিল চামচ,গরম মসলা গুড়া ২ চা চামচ (বাড়িতে করা), তেল ১/৪ কাপ + মাখন বা ঘি ২ টেবিল চামচ, কয়লা ও ঘি ১ চা চামচ।

প্রণালি

প্রথমে দই, ক্রিম ও কাঁচামরিচ একসাথে মিশিয়ে ব্লেন্ড করে নিন। একটি পাত্রে দই ক্রিমের সাথে আদা রসুন বাঁটা, বাদাম বাঁটা, লবণ ও সব গুড়া মসলা মিশিয়ে নিন। এই মিশ্রণে মুরগির টুকরোগুলো দিয়ে মাখিয়ে নিন।

কয়লা গরম করে নিন। এবার গরম কয়লা ফয়েলে নিয়ে ম্যারিনেট করা মুরগির পাত্রে রাখুন। কয়লার উপরে ঘি দিয়ে পাত্রটি ভাল ভাবে ঢেকে দিন।

এবার ১ ঘন্টা এই ভাবেই ম্যারিনেট করুন। প্যানে তেল দিয়ে ম্যারিনেট করা মুরগির টুকরোগুলো মেরিনেড মসলা দিন। মাঝারি আঁচে রান্না করুন। পানি শুকিয়ে গেলে মুরগির টুকরোগুলো তুলে পাত্রে রাখুন।

এখন একই প্যানে ঘি ও ম্যারিনেট মসলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মসলা থেকে তেল বের হলে মুরগির পিসগুলো আবার মসলায় দিয়ে মিশিয়ে নিন। অল্প আঁচে কিছুক্ষন রেখে চুলা বন্ধ করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close