ঢাকা, রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৬ অাপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ১৩ মার্চ ২০১৯, ১৭:৪১

প্রিন্ট

সুজির ঝাল প্যানকেক

সুজির ঝাল প্যানকেক
জার্নাল ডেস্ক

মিষ্টি প্যানকেক তো অনেক খেয়েছেন। কিন্তু সুজি দিয়ে কি ঝাল প্যানকেক কেমন খেতে হবে চিন্তা করে দেখেছেন। তবে ঘরে তৈরি করে দেখুন কেমন হয় সুজির ঝাল প্যানকেক।

উপকরণ

সুজি (হালকা টেলে নেয়া) ১/২ কাপ, বেসন ১/৪ কাপ, টক দই ১/২ কাপ, লাল ও সবুজ ক্যাপসিকাম কুঁচি ১/২ কাপ, পেঁয়াজ কুঁচি ১টি মাঝারি, কাঁচামরিচ কুঁচি ২ টি, ধনে পাতা কুঁচি ১/২ কাপ, আদা-রসুন বাটা ১ চা চামচ, লাল মরিচ গুঁড়ো ১/৪ চা চামচ, গরম মসলা গুঁড়ো ১/৪ চা চামচ, লবণ স্বাদমত।

প্রণালি

একটি বাটিতে সুজি ও বেসন নিয়ে তাতে টকদই দিয়ে ভাল ভাবে মিশিয়ে পানি দিন। খেয়াল রাখুন যাতে মিশ্রণটি যেন খুব ঘন বা খুব পাতলা না হয়। মেশানো হয়ে গেলে ১৫-২০ মিনিটের জন্য ঢেকে রেখে দিন। এরপর আরেকবার নেড়ে নিয়ে তাতে অন্য সব উপকরণ দিয়ে দিন।

এবার হুইস্ক করুন ভাল মতো ও প্রয়োজনমত পানি দিন। মিডিয়াম ঘনত্বের একটি মিশ্রণ হয়ে গেলে রেখে দিন। চুলায় একটি ননস্টিক প্যান-এ ২ টেবিল চামচ তেল গরম করে চুলার আঁচ মিডিয়াম রেখে তাতে চামচ দিয়ে গোল গোল করে মিশ্রণটি প্যানকেক-এর মত ছেড়ে দিন।

চামচের পিছন দিয়ে আকার ঠিক করে নিন। এপাশ ওপাশ হালকা বাদামি না হওয়া পর্যন্ত ভাঁজুন। গরম গরম পরিবেশন করুন সুজির ঝাল প্যানকেক।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close