ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

খাওয়া ছাড়াও যেভাবে ব্যবহার করবেন লেবু?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ১১:৪১

খাওয়া ছাড়াও যেভাবে ব্যবহার করবেন লেবু?

ভাত, ডাল আর লেবু এই তিনটি খাবার বাঙালিদের অত্যন্ত প্রিয়। ভাতের সঙ্গে লেবু চিপে নিয়ে কিংবা শরবত বানিয়ে খেলেই কিন্তু লেবুর কাজ শেষ হয় না। লেবু ত্বকের যত্নে, চুলের যত্নেও ভীষণ উপকারি। এছাড়া ঘরের এমন কিছু কাজে আপনি লেবু ব্যবহার করতে পারেন যা আগে কখনোই চিন্তা করে দেখেন নি। জেনে নিন কী কী কাজে লেবু দারুণ ভাবে ব্যবহার করা যায়।

বাসনপত্র চকচকে সাদা ও পরিষ্কার রাখতে লেবু খুবই ভাল। বিশেষ করে তামা, পিতল বা রূপার বাসন চকচকে করতে লেবু অত্যন্ত কার্যকর। বাসনে সারা রাত লেবুর রস মাখিয়ে রেখে দিন। পরদিন সকালে ধুয়ে ফেলুন সেগুলো। দেখবেন বাসনপত্র নতুনের মতো চকচকে হয়ে গেছে। এমন কি লেবু অনেক দিনের দাগ পড়ে যাওয়া হাড়ি-পাতিলও নতুনের মত উজ্জ্বল করে। তার জন্য শুধু সারা রাত তাতে লেবুর রস মেখে ধুয়ে নিতে হবে।

শাক-সবজি কাটার পর কাটার বোর্ড বা চপিং বোর্ড সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাটা খুব জরুরি। কারণ এতে সহজেই ভাইরাস আক্রমণ করে এবং তাতে পরে সবজি কাটলে অসুস্থ হয়ে যেতে পারেন আপনি। তাই চপিং বোর্ড বা কাটিং বোর্ডের উপরে লেবুর রস ছড়িয়ে একটা কাপড় দিয়ে কিছু ক্ষণ ঘষে নিন এতে বোর্ডের দাগও যাবে আর বোর্ডটি জীবাণুমুক্ত হয়ে যাবে সহজেই।

অনেকেই ভাত রান্না করলে তা নরম হয়ে যায় বা দলা দলা হয়ে যায়। চাল সিদ্ধ হওয়ার আগে ফুটন্ত পানিতে ১ চামচ লেবুর রস মিশিয়ে দিন এতে ভাত হবে ঝরঝরে।

ফ্রিজের দুর্গন্ধ নিয়ে অনেকেই সমস্যায় ভোগেন। এমন দুর্গন্ধ দূর করতে কয়েক টুকরো লেবু ফ্রিজের ভিতরে রেখে দিন। দুর্গন্ধ দূর হবে সহজেই।

আদা বা রসুন বা মাছ কাটার পর হাতে দুর্গন্ধ হয়। আর এই গন্ধ সহজে যেতেও চায় না। খাবার খেতে গেলে এমন দুর্গন্ধ বেশি সমস্যা করে। তবে এই দুর্গন্ধ সহজেই কাটাতে পারে লেবু। ১ কাপ পানিতে একটি লেবুর রস মিশিয়ে নিয়ে সেই পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন দেখুব সহজেই চলে যাবে হাতের দুর্গন্ধ।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত